সিলেটটুডে ডেস্ক

০১ ফেব্রুয়ারি , ২০১৬ ১৭:৩৮

সিলেটে বাংলাদেশ ব্যাংক-এর রোড শো

আন্তঃব্যাংক লেনদেন দ্রুত ও ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে দেশে চালু করা হয়েছে ‘রিয়াল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) ব্যবস্থা। এই ব্যবস্থায় ১লক্ষ টাকা বা তদুর্দ্ধ অংকের আন্তঃব্যাংক লেনদেনে তাৎক্ষনিকভাবে নিস্পত্তি করা যাবে। স্থানীয় মুদ্রার পাশাপাশি দেশের অভ্যন্তরে পাঁচটি বৈদেশিক মুদ্রার লেনদেন করা যাবে।

অত্যাধুনিক এ সকল লেনদেন পদ্ধতি সম্পর্কে সংশ্লিষ্টদের অবহিত করা এবং দৈনন্দিন লেনদেনে এ সকল পদ্ধতির ব্যবহারকে উৎসাহিত করার লক্ষ্যে সিলেট নগরীতে বাংলাদেশ ব্যাংক-এর ব্যবস্থাপনায় র‌্যালী ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে ।

বেলুন উড়িয়ে ও বর্নাঢ্য র‌্যালীর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক সিলেট কার্যালয় প্রাঙ্গনে সোমবার সকাল ১০টায় অনুষ্ঠানের সূচনা করা হয়। পরে র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দরগাহ গেইটস্থ একটি হোটেলে এসে সেমিনারের মাধ্যমে শেষ হয়।

বাংলাদেশ ব্যাংক-এর মহাব্যবস্থাপক ইস্কান্দর মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক-এর নির্বাহী পরিচালক মোঃ মোসলেম উদ্দিন।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক, সিলেটের মহাব্যবস্থাপক মোহাম্মদ মোবারক হোসেন, এশিয়া উন্নয়ন ব্যাংকের স্থানীয় প্রতিনিধি মোঃ নাজমুল আলম।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের রেসিডেন্ট মাইক্রোপ্রুডেশিয়াল এডভাইজর গ্লেন টাস্কি।

র‌্যালীতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাসহ তফসিলি ব্যাংক সমূহের কর্মকর্তারা অংশ নেন। সেমিনারে ব্যাংক কর্মকর্তা ছাড়াও ব্যাংকগুলোর ২জন করে কর্পোরেট গ্রাহক ও সিলেটের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ মোসলেম উদ্দিন বলেন, দেশের আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক নিরলসভাবে কাজ করে আসছে। আরটিজিএস ব্যবস্থা একটি রিয়াল টাইম অর্থাৎ তাৎক্ষনিক পরিশোধ তথা লেনদেন পদ্ধতি। এই ব্যবস্থায় একজন গ্রাহক তার ব্যাংক হিসাব হতে অন্য যেকোন ব্যাংকের যে কোন হিসাবধারীর একাউন্টে প্রায় তাৎক্ষনিকভাবে টাকা প্রেরণ করতে পারবে। এজন্য কোন ইন্সট্রুমেন্ট বা চেক ইস্যুর প্রয়োজন হবেনা। শুধুমাত্র ব্যাংকে প্রদানকৃত আদেশের মাধ্যমেই মূল্য পরিশোধ, অর্থ স্থানান্তর বা যে কোন ধরনের আর্থিক লেনদেন সম্পন্ন করা যাবে।

সভাপতির বক্তব্যে মহাব্যবস্থাপক ইস্কান্দর মিয়া বলেন, আরটিজিএস পদ্ধতি ব্যবহারের মাধ্যমে গ্রাহককে উন্নত বিশ্বের আর্থিক সেবা ভোগের সুযোগ প্রদান করা যাবে। এছাড়াও দ্রুততম উপায়ে পাওনা টাকা আদায় হওয়ায় প্রাপক তার জরুরী আর্থিক প্রয়োজন সহজেই মেটাতে পারে। এতে করে প্রাপক তার পাওনা টাকা অধিকতর সম্ভাবনাময় আর্থিক খাতে বিনিয়োগ করতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত