সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০১৬ ২২:৪৫

শহীদ মিনারে নদী চিত্র ও সংবাদ প্রদর্শনী সমাপ্ত

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ এস এম  রোকনউদ্দিন বলেছেন, পরিবেশবাদীরা এ সময়ের ধর্মযোদ্ধা। তাঁদের সহযোগিতা করা উচিৎ।

মঙ্গলবার বিকেল পাঁচটায় সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে দুই দিনের নদী চিত্র ও সংবাদ প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এ কথা বলেন।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষ্যে নদী রক্ষায় নাগরিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুরমা রিভার ওয়াটারকিপার, আকবেট ও চিত্রন দুই দিনের এ প্রদর্শনীর আয়োজন করে। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজন করা এ প্রদর্শনীতে শিশুদের আঁকা কল্পনার নদীচিত্র এবং স্থানীয় ও জাতীয় সংবাদপত্রে সিলেট বিভাগের নদ-নদী নিয়ে প্রকাশিত বিগত এক দশকের বিভিন্ন প্রতিবেদন ও আলোকচিত্র প্রদর্শন করা হয়। নদীর জন্য সাইক্লিং’কর্মসূচি ঘোষণার মধ্য দিয়ে এই প্রদর্শনী শেষ হয়।

বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় সুরমা নদীর পাড়ে আলী আমজাদের ঘড়িঘর থেকে কাজিরবাজার সেতু হয়ে সাইক্লিস্টরা নদী দূষণ বিরোধী টি-শার্ট নিয়ে সুরমা পাড়ের প্রায় দশ কিলোমিটার এলাকা প্রদক্ষিণ করবে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), সুরমা রিভার ওয়াটারকিপার ও  সাইক্লিং সংগঠন ক্রিটিক্যাল ম্যাস নগরীর সাইক্লিস্টদের এই কর্মসূচিতে আমন্ত্রণ জানিয়েছে। সাইক্লিং রুটে নদীসচেতনতার প্লে-কার্ড প্রদর্শন করা হবে।  

এর আগে গত সোমবার আন্তর্জাতিক নদী কৃত্য দিবসে  নিয়ে প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক ও সুরমা রিভার ওয়াটারকিপার আবদুল করিম কিমের সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার এ এস এম  রোকনউদ্দিন প্রধান অতিথি এবং সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবীর ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন রেজিস্ট্রার জামিল আহমদ চৌধুরী বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

তথ্য চিত্র নির্মাতা নিরঞ্জন দে যাদু' সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন বাপা'র সংগঠক ও দৈনিক সবুজ সিলেটের যুগ্ম বার্তা সম্পাদক ছামির মাহমুদ, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ট্রাস্ট ‘আকবেট’-এর প্রধান নির্বাহী আসাদুজ্জামান সায়েম, চারুশিক্ষালয় চিত্রণ এর পরিচালক সত্যজিৎ চক্রবতী, সারী বাঁচাও আন্দোলনের সভাপতি আবদুল হাই আল হাদী ও সামাজিক সংগঠন নিনাই সভাপতি তায়েফ আহমদ চৌধুরী।

অনুষ্ঠানে নদীসচেতন প্রজন্ম গড়তে সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় ১০০ জন শিশুর মধ্যে জয়ী তিনজনকে পুরস্কৃত করা হয়।

প্রদর্শনীতে বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত ১০০টি প্রতিবেদন ও ছবি ফেস্টুন আকারে প্রদর্শন করা হয়েছিল। এর পাশাপাশি নদী রক্ষায় বিভিন্ন নাগরিক সংগঠনের উদ্যোগ ও কর্মসূচির ফটোচিত্র, চারু শিক্ষালয় চিত্রণের শিশু আঁকিয়েদের আঁকা নদনদীর ৮০টি চিত্র প্রদর্শন করা হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও সুরমা রিভার ওয়াটারকিপার এবারের নদীকৃত্য দিবসে পৃথক পৃথক সংগঠনকে সাথে নিয়ে সপ্তাহব্যাপী কর্মসূচী পালন করছে।

আপনার মন্তব্য

আলোচিত