দেবব্রত চৌধুরী লিটন

০৪ মে, ২০১৬ ২৩:৫২

পরিবেশ ‘ভেরি শান্ত’, মানুষ ‘খুবই হেপি’

ইউপি নির্বাচন : দক্ষিণ সুরমার বড়ইকান্দি, সিলাম ও জালালপুর ইউনিয়ন

সিলেট নগরীর কাজির বাজার ব্রিজ পেরিয়ে খোজারখলা পয়েন্ট। চৌমুহনীর বা'দিকে বরইকান্দি গ্রাম। এই গ্রামটির দিকে খানিকটা এগুতেই চোখে পড়লো প্লাস্টিকের সুতো দিয়ে বিভিন্ন স্থানে টানানো নির্বাচনী পোস্টার। বেশিরভাগ পোস্টারই বৃষ্টির কারণে পলিথিনে মোড়ানো। তার মধ্যে অনেক পোস্টার বৃষ্টি আর বাতাসের কারণে জমে এক হয়ে গেছে।

সিলেট নগরের একদম লাগোয়া দক্ষিণ সুরমার বরইকান্দি ইউনিয়নের ৫ জন চেয়ারম্যান প্রার্থীর মধ্যে ৪ জনের বাড়িই এই গ্রামে।

খানিকটা এগিয়ে বামদিকের একটি সরু রাস্তা ধরে এগিয়ে দেখা মিলে বরইকান্দি ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা ব্যবসায়ী কাজী আবদুল কুদ্দুসের। বুধবার বিকেলে তিনি হাটছিলেন তার বাড়ির সামনেই।



নির্বাচনের পরিবেশ নিয়ে জিজ্ঞেস করতেই আবদুল কুদ্দুস বলেন, 'আমাদের এলাকার পরিবেশ ভেরি শান্ত, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে মানুষ খুবই হেপি।'

তিনি আরো বলেন, 'সবেউ আমরা একজনে অারেক জনরে চিনি, দরবার অইবো অখনো ইলা পাইছি না। নির্বাচনর পরিবেশ শান্তিপূর্ণ মনো অর '।

এই সড়ক পেরিয়ে এই ইউপির ১ নং ওয়ার্ডে জামাল মিয়ার চায়ের দোকানে গিয়ে দেখা মিললো ৭/৮ জন ভোটারের সাথে। নির্বাচন নিয়ে সেখানে আলোচনা করছিলেন সবাই। কথা হয় রায়েরগাঁও গ্রামের বাসিন্দা মো.কামাল মিয়ার সাথে। কামাল চোখে দেখতে না পেলেও নির্বাচনী উত্তাপ ঠিকই টের পান। নির্বাচনে কেমন চেয়ারম্যান চান এমন প্রশ্নে কামাল বলেন, 'যিনি নির্বাচিত হয়ে এলাকার কাজ করবেন, গরীব দুঃখিকে সাহায্য করবেন তাকেই ভোট দেব।'

দক্ষিণ সুরমার সিলাম ইউপির কলাবাগান বাজারে গিয়ে দেখা মিললো চরমোহনপুর গ্রামের বাসিন্দা আবদুল খালিকের সাথে। নির্বাচনে টাকা পয়সার লেনদেনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, 'যার যার ইচ্ছা টেকা পাইরা আর খাইরা'।


এই বাজারে কথা হয় সদ্য অনার্স শেষ করা শাহারিয়ার আহমদ তপুর সাথে। নির্বাচনে কারা এই ইউপিতে প্রতিদ্বন্দ্বিতা করবে এমন প্রশ্নে তিনি জানান, কাল (বৃহস্পতিবার)  পরশু (শুক্রবার)  বুঝা যাবে কার কার মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

এই ইউনিয়ন ঘোরা শেষ করে উপজেলার জালালপুর ইউনিয়নে গিয়ে কথা হয় কামাল আহমেদের সাথে। তিনি বলেন, 'এই ইউনিয়নে হার্ড কম্পিডিশন (কম্পিটিশন) অইবো। অখনো বুঝা যার না কে শেষ পর্যন্ত চেয়ারম্যান অইবা'।

এই ইউনিয়নের প্রধান সমস্যা প্রসঙ্গে ন্যাপ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী ইয়াওর বক্ত চৌধুরী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, 'হাট বাজার, রাস্তাঘাটের সমস্যা তো আছেই। তাছাড়া খাল-বিল ভরে গেছে। সেচের জন্য সমস্যায় পড়তে হয় কৃষকদের।'

আপনার মন্তব্য

আলোচিত