শ্রীমঙ্গল প্রতিনিধি

২৫ জুন, ২০১৬ ১৫:৫০

মৌলভীবাজারে অভিন্ন জনগোষ্ঠীর জন্য সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

মৌলভীবাজারে অভিলক্ষ্য জনগোষ্ঠীর জন্য সচেতনামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ জুন) ১২টায় লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির অফিসে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের জৈববৈচিত্র সংরক্ষণ ও ইকোট্যুরিজম উন্নয়ন প্রকল্প এবং বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের আয়োজনে কর্মশালায় বন্যপ্রাণী বিভাগের সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান’র পরিচালনায় ও বিভাগীয় বন কর্মকর্তা মিহির কুমার দে’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্যুরিস্ট পুলিশের সিনিয়র এএসপি মোশারাফ হোসেন।

অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন এনএসআই’র উপ-পরিচালক আব্দুল্লাহ হাসান রফিক, ট্যুরিস্ট পুলিশের পুলিশ পরিদর্শক মো: আক্তার হোসেন, পরিবহন সেক্টরের প্রতিনিধি মোছাব্বির আলী, কমলগঞ্জ সিএনজি সমিতির সাধারণ সম্পাদক মো: শওকত আলী, ইকো ট্যুর গাইড মো: ইউসুফ আলীসহ বন বিভাগের কর্মকর্তাসহ আরো অনেকে।

লাউয়াছড়া জাতীয় উদ্যানটিকে এবং তার মধ্যে বন্যপ্রাণীগুলো কিভাবে সংরক্ষণ করা যায় তা নিয়ে কর্মশালায় আলোচনা করা হয়।

কর্মশালায় বক্তারা বলেন, আমাদের এই লাউয়াছড়া জাতীয় উদ্যানটিকে রক্ষা করা আমদের দায়িত্ব। বনের মধ্যে চলাচলের রাস্তায় যেসব গাড়িগুলো চলাচল করে তাদের গতি কমানোর জন্য লাউয়াছড়ার দুই দিকের প্রবেশ মুখে গতিসীমা ও গতিসীমা লঙ্ঘন করলে তার শাস্তি সম্বলিত একটি বড় সাইনবোর্ড স্থাপন করতে হবে। এতে করে বন্যপ্রাণী মারা যাওয়ার সংখ্যা কমে যাবে। এটি যদি পুরোপুরি বন্ধ করতে হয় তাহলে রাস্তাটিকে অন্যদিকে নিয়ে যাওয়া। বনের উপর নির্ভরশীল যারা তাদেরকে নিরুৎসাহিত করতে সবার সহযোগিতা কামনা করা হয়। স্বল্প পরিসরের জনবল দিয়ে বন বিভাগের একার পক্ষে এই বন রক্ষা করা সম্ভব নয়।

বন্যপ্রাণী বিভাগ থেকে বলা হয় এ বিষয় নিয়ে আরও বড় পরিসরে কর্মশালার আয়োজন করা হবে। এছাড়াও তারা লাউয়াছড়ায় প্রায় ১২ হাজার বিভিন্ন জাতের গাছ রোপণ করবেন।

আপনার মন্তব্য

আলোচিত