সিলেটটুডে ডেস্ক

২৮ জুন, ২০১৬ ১৪:২৮

লাউয়াছড়ার পঁচিশ হাজার গাছ কাটার প্রস্তাবনার প্রতিবাদে মানববন্ধন

রেলওয়ে কর্তৃক লাউয়াছড়া জাতীয় উদ্যানে ২৫০০০ গাছ কাটার প্রস্তাবনার প্রতিবাদে শ্রীমংগলে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে শ্রীমংগল চৌমোহনায় 'লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন'র উদ্যোগে আয়োজিত মানববন্ধনে অংশ নেন বিভ্নি শ্রেণীপেশার মানুষ।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, সংগঠনের আহ্বায়ক জলি পাল, যুগ্ম আহ্বায়ক জাভেদ ভূঁইয়া, সদস্য সচিব হাসান অনির্বান, মীর ইউসুফ আলী, শিক্ষাবিদ সাইয়্যেদ মুজিবুর রহমান, সাংবাদিক আব্দুর রবসহ অন্যান্যরা।

বক্তারা বলেন, প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কমলগঞ্জ ও শ্রীমঙ্গলঘেঁষা লাউয়াছড়া জাতীয় উদ্যান এদেশের একমাত্র রেইন ফরেষ্ট। এই ন্যাশনাল পার্ক শুধু যে প্রাকৃতিক সৌন্দর্যে অনন্য শুধু তাই নয়, দেশের সবকটি বনাঞ্চলের মধ্যে সব চেয়ে নান্দনিক ও আকর্ষনীয়। ১২৫০ হেক্টর আয়তনের এই বন জীববৈচিত্র্যে ভরপুর। নির্বিঘ্নে ট্রেন চলাচলের জন্য ও দুর্ঘটনা এড়ানোর কথা বলে বনাঞ্চল ধংসের সিদ্ধান্ত আত্নঘাতী।

বিকল্প উপায়ে এ সমস্যা সমাধানে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন বক্তরা। বন উজাড় করার পক্ষে কোনো সিদ্ধান্ত নেয়া হলে তীব্র আন্দোলন গড়ে তোলা হবে বলেও জানান বক্তারা।

সম্প্রতি, নির্বিঘ্নে ট্রেন চলাচলের জন্য ও দুর্ঘটনা এড়াতে লাউয়াছড়া জাতীয় উদ্যানের রেললাইনের দুই পাশের গাছ কাটতে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে চিঠি দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে সংরক্ষিত এই বনাঞ্চলের ২৫ হাজারের বেশি গাছ কাটা পড়বে বলে জানিয়েছে ওই বিভাগ।

বিপুলসংখ্যক এই গাছ কাটা পড়লে বনাঞ্চলের জীববৈচিত্র্য ও পরিবেশ মারাত্মক হুমকির মুখে পড়ার আশঙ্কা করছে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। তাদের ভাষ্য, লাউয়াছড়া জাতীয় উদ্যান সরকারঘোষিত সংরক্ষিত এলাকা এবং এই বনাঞ্চল থেকে সব ধরনের গাছ কাটা ও অপসারণ নিষিদ্ধ।

 

আপনার মন্তব্য

আলোচিত