নিজস্ব প্রতিবেদক

১৫ আগস্ট, ২০১৬ ১৬:৫৯

খালেদা জন্মদিনের আয়োজন বাতিল করলেও কেক কেটেছে সিলেট ছাত্রদল!

দেশের ‘চলমান সংকট, বন্যা পরিস্থিতি ও নেতা-কর্মীদের জেল-গুম-খুনের’ কারণে খালেদা জিয়া এ বছর ১৫ আগস্ট তাঁর জন্মদিনের অনুষ্ঠান বাতিল করলেও সিলেট মহানগর ছাত্রদল কেক কেটে দলীয় চেয়ারপার্সনের ৭১তম জন্মদিন পালন করেছে।

বিএনপির চেয়ারপার্সনের প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবির খান  রোববার (১৪ আগস্ট) বিকেলে গণমাধ্যমকে খালেদার জন্মদিনের অনুষ্ঠান বাতিলের খবর দেন।



তবে সিলেট সদর উপজেলা ও সিলেট জেলা মহানগরের একটি ব্যানারে খালেদা জিয়ার ৭১ তম জন্মবার্ষিকীতে কেক কেটে জন্মদিন পালনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে  শেয়ার হতে দেখা যায়।

এ ব্যাপারে সিলেট মহানগর ছাত্রদলের সভাপতি নুরুল আলম সিদ্দিকি খালেদের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা হলেও তাঁর ব্যবহৃত ফোনটি বন্ধ পাওয়া যায়।

তবে সিলেট মহানগর ছাত্রদল নেতা আব্দুর রকিব সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "নেত্রীর নির্দেশে এবার আমরা তাঁর জন্মদিন পালন করছিনা। কে বা কারা কেক কেটেছে আমার জানা নেই।"


উল্লেখ্য ১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। সেই ১৫ আগস্টে খালেদা জিয়ার জন্মদিন উদযাপন নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে বিতর্ক আছে। তবে এবার এই দিনে কোনো অনুষ্ঠান না করার সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন বিএনপির নেতাদের অনেকেও।

খালেদা জিয়া ১৯৯১ সালে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ১৯৯৩ সালের ১৫ আগস্ট জন্মদিন উদযাপন  করতে শুরু করেন। ১৯৯১ সালে বিএনপি সরকারের গঠনের পর ১৯৯৩ সাল থেকে তবে তা ছিল ঘরোয়াভাবে ও অনাড়ম্বরভাবে।

বিএনপি ক্ষমতা হারিয়ে বিরোধী দলে যাওয়ার পর ১৯৯৬ সাল থেকে এ দিনটিতে কেক কেটে জন্মদিন উদযাপন শুরু হয়। ১৯৯৬ সালের ১৫ আগস্ট তৎকালীন বিরোধীদলীয় নেত্রীর মিন্টো রোডের সরকারি বাসভবনে খালেদা জিয়া প্রথমবারের মতো নেতা-কর্মীদের নিয়ে কেক কেটে জন্মদিন উদযাপন করা শুরু করেন।

সে সময়ের একজন যুবদল নেতা ও কয়েকজন বুদ্ধিজীবীর পরামর্শে এ আনুষ্ঠানিকতা শুরু হয় বলে বিএনপির কয়েকজন নেতা জানিয়েছেন। কিন্তু ১৯৯১ সালের ২০ মার্চ খালেদা জিয়া প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সরকারিভাবে গণমাধ্যমে তাঁর যে জীবনবৃত্তান্ত পাঠানো হয়েছিল, তা ২১ মার্চ বিভিন্ন পত্রপত্রিকায় ছাপা হয়। তাতে বলা হয়েছিল, খালেদা জিয়া ১৯৪৫ সালের ১৯ আগস্ট দিনাজপুর জেলায় জন্মগ্রহণ করেন।
 

আপনার মন্তব্য

আলোচিত