নিজস্ব প্রতিবেদক

১৫ আগস্ট, ২০১৬ ২০:৫৪

নানা কর্মসূচিতে সিলেটে জাতীয় শোক দিবস পালিত

১৫ ই আগস্ট। জাতীয় শোক দিবস। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে হত্যা করা হয়। প্রতি বছর বাঙালি জাতি দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে।

প্রতি বছরের ন্যায় এবারও সিলেটসহ সারাদেশে গভীর শোক ও শ্রদ্ধায় শোক দিবস পালনে নানা কর্মসুচি পালন করা হচ্ছে। সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী প্রদান করে সিলেটের নানা শ্রেণী-পেশার মানুষ।

শোক দিবসের সকালে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী প্রদান করেন সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি, জেলা পরিষদের প্রশাসক, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, মহানগর পুলিশ কমিশনার, আনসার ভিডিবি।

এছাড়াও সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, মহিলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, সিলেট বেতার, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন মঞ্চসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

 

দিবসটিকে সামনে রেখে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীতে পৃথক শোক র‌্যালি বের করা হয়। নগরীর রেজিস্ট্রি মাঠ থেকে জেলা আওয়ামী লীগ ও কোর্ট পয়েন্ট থেকে সিলেট মহানগর আওয়ামী লীগ র‌্যালি বের করে।


এছাড়া নগরীর বিভিন্ন পয়েন্টে বঙ্গবন্ধুর স্মরণে ঐতিহাসিক ৭ই মার্চের কালজয়ী ভাষণ মাইকে প্রচার করা হয়। নগরীর বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলও আয়োজন করা হয়।

এদিকে শোক দিবস পালনে পৃথক পৃথক কর্মসূচি পালন করে সিলেটের সবকটি শিক্ষা প্রতিষ্ঠান। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মুরারি চাঁদ কলেজ, মদনমোহন কলেজে দিবসটি পালনে বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়।

শাবিপ্রবিতে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল প্রতিকৃতিতে ফুল দিয়ে শোক দিবসের কার্যক্রম শুরু করে শাবি শিক্ষক-শিক্ষার্থী ও প্রশাসনিক কর্মকর্তারা। এছাড়াও দিবসটি পালনে শাবি ক্যাম্পাসে শোক র‌্যালি করে শাবি ছাত্রলীগ। এ সময় শাবিতে বঙ্গবন্ধু গবেষণা সেল প্রতিষ্ঠার দাবি জানানো হয় এবং বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সাথে জড়িতদের দেশে ফিরিয়ে এনে বিচার কার্যক্রম শেষ করার দাবি জানান।

মুরারি চাঁদ কলেজে শোক দিবস পালনে শোকসভা ও র‌্যালি আয়োজন করা হয়। এছাড়াও শহীদ মিনার প্রাঙ্গণে রাখা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন অধ্যক্ষ ও উপাধ্যক্ষ, শিক্ষক পরিষদ মুরারিচাঁদ কলেজ, বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ, থিয়েটার মুরারিচাঁদ, রোভার স্কাউট গ্রুপ, বিএনসিসি, ছাত্রলীগ এম সি কলেজ শাখা।

সিলেট কৃষি বিশ্ববিদ্যলয় ক্যাম্পাসে সকাল আটটায় উপাচার্য প্রফেসর ড. মো. গোলাম শাহি আলমের নেতৃত্বে একটি শোকর‌্যালি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে সিকৃবির নব নির্মিত শহীদ মিনারের পাদদেশে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

 

এসময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা কালো ব্যাজ ধারণ করেন। ফুল দিয়ে আরো শ্রদ্ধা জানায় শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী সমিতি, বিভিন্ন অনুষদীয় ছাত্র সমিতি, প্রভোস্ট কাউন্সিল, প্রক্টর অফিস, গণতান্ত্রিক শিক্ষক সমিতি, গণতান্ত্রিক অফিসার পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখা, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, বিনোদন সংঘ, কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ, সাংবাদিক সমিতি, বিভিন্ন জেলা সমিতি ইত্যাদি সংগঠন।

সিলেট ওসমানী মেডিকেল কলেজে জাতীয় শোক দিবস উপলক্ষে মেডিসিন ক্লাব, সিওমেক ইউনিট স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী পালন করেছে। সকাল দশটায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করেন অত্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী।

সেখানে আরো উপস্থিত ছিলেন মেডিসিন ক্লাবের সভাপতি যুবায়ের ইবনে খায়ের, সিনিয়র সহসভাপতি অন্তরদীপ নন্দী, সাধারণ সম্পাদক অরিত্র দাশ, সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান কাকন, কেন্দ্রীয় সহ সভাপতি জান্নাতুল ফেরদৌস সহ প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত