নিজস্ব প্রতিবেদক

৩১ আগস্ট, ২০১৬ ১৯:২১

কবর থেকে লাশ তুলে কঙ্কাল বিক্রি, ওসমানী হাসপাতালের দুই কর্মচারী আটক

কবর থেকে মরদেহ উত্তোলন করে কঙ্কাল বেচাকেনার অভিযোগে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের দুই কর্মচারীকে আটক করেছে র‌্যাব। উদ্ধার করা হয়েছে ৩ টি কঙ্কাল।

বুধবার (৩১ আগস্ট) বিকেলে র‍্যাবের একটি দল অভিযান চালিয়ে দুইজনকে আটক ও তিনটি কঙ্কাল উদ্ধার করে।

র‌্যাব-৯ এর মিডিয়া শাখা থেকে প্রথমে মোবাইল ফোনে এবং পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।  

র‍্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, "প্রাপ্ত তথ্য ও সংবাদের ভিত্তিতে তদন্ত করতে গিয়ে বের হয়ে আসে লোমহর্ষক ও চাঞ্চল্যকর ঘটনার চিত্র। বিগত প্রায় ৫/৬ বছর ধরে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের হিস্টোলজি বিভাগের কর্মচারী মো. বেল্লাল হোসাইন ও তার সহযোগীরা কঙ্কালের অবৈধ কেনা-বেচার সাথে জড়িত।"

৩১ আগস্ট সিলেটের শাহজালাল মাজারের দ্বিতীয় গেইট সংলগ্ন পুবালী ব্যাংকের সামনে থেকে একটি মানব কঙ্কালসহ মো. বেল্লাল হোসাইন (৪০)-কে আটক করে র‌্যাব-৯।

র‍্যাব জানায়, বেল্লাল হোসাইনকে জিজ্ঞাসাবাদে জানা যায় যে, দীর্ঘদিন যাবত সে মানব কঙ্কাল ব্যবসার সাথে জড়িত। কঙ্কাল  সংগ্রহের জন্য বেল্লাল হোসাইন ও তার সহযোগীরা পংকি মিয়া নামক লাশ সরবরাহকারী সাথে সম্পর্ক তৈরি করে।

অনুসন্ধানে জানা যায় পংকি মিয়া সিলেটের কালাগুলস্থ হযরত বিয়াবনশাহ পীরের মাজারের প্রধান খাদেম। মাজারের খাদেম কাজের আড়ালে পংকি মিয়া দীর্ঘদিন যাবত এই কঙ্কাল ব্যবসা করে আসছে।

তদন্তে আরো জানা যায় যে, পংকি মিয়া কবর থেকে লাশ উত্তোলন করে বিভিন্ন রাসায়নিক দ্রব্য প্রয়োগ করে কঙ্কালে পরিণত করে এবং পরবর্তীতে চাহিদা অনুযায়ী বেল্লাল হোসাইনকে সরবরাহ করে আসছে।

পরবর্তীতে বেল্লাল হোসাইনের দেওয়া তথ্যমতে র‌্যাব-৯, সিলেট ওসমানী মেডিকেল কলেজের হিস্টোলজি বিভাগ থেকে আরো দুটি মানব কঙ্কাল উদ্ধার করে এবং এ কাজের সহযোগি ওসমানী মেডিকেলের আরো একজন কর্মচারী মো. হীরা মিয়া (২১)-কে আটক করে।

উদ্ধারকৃত কঙ্কাল সহ গ্রেপ্তারকৃতদের কোতোয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত