উত্তম কাব্য

১১ অক্টোবর, ২০১৬ ০২:২০

সিলেট বিভাগের সবচেয়ে বড় দুর্গা প্রতিমা মৌলভীবাজারে

এবার সিলেট বিভাগের মধ্যে সবচেয়ে বড় প্রতিমা গড়েছে মৌলভীবাজার জেলার ত্রিনয়নী শিববাড়ী পূজা উদযাপন কমিটি। এই মণ্ডপে প্রতিমার উচ্চতা প্রায় ৫০ ফুট।

মৌলভীবাজার শহরের সৈয়ারপুর এলাকার ফরেস্ট কার্যালয় সড়কের বিশাল এলাকাজুড়ে গড়ে ওঠেছে ত্রিনয়নী শিববাড়ী পূজা কমিটির মণ্ডপ।

পুরো প্রতিমা তৈরীস করা হয়েছে বালু ও সিমেন্ট দিয়ে  এবং প্রতিমার উপরে সিমেন্টের প্রলেপ দেয়া দেওয়া হয়েছে।
আয়োজকরা জানান, ওই এলাকার বিখ্যাত ৪/৫ জন কারিগর র্দীঘ প্রায় চার মাস অক্লান্ত পরিশ্রম করে এ প্রতিমা তৈরি করেছেন।

আয়োজকরা আরো বলেন, তারা এবার দুটি মুর্তি তৈরি করেছেন। ছোটোটিতে পূজো হয় আর বড়টি কেবল দর্শনার্থীদের জন্য। পুরো মাঠে কোনো ছাদের ব্যবস্থা রাখা হয়নি। উন্মুক্ত রাখা হয়েছে এই সুউচ্চ প্রতিমা।

ত্রিনয়নী পূজা কমিটির সভাপতি শ্রীকান্ত সুত্রধর বলেন, আমরা প্রতিবছরই ব্যতিক্রমী কিছু করার চেষ্টা করি তাই এবার এই ভিন্ন আয়োজন। গত বছর আমরা প্রায় শত মুর্তি দিয়ে মন্ডপ সাজিয়ে ছিলাম। এর আগে আমরা ৫১টি পীঠ স্থান নিয়ে সাজিয়েছিলাম। আগামীতেও আমরা ভিন্ন কিছু করার চেষ্টা করবো।

তিনি আরো বলেন, এ বছর এ পূজা দেখতে বহু দূর দূরান্ত থেকে হাজার হাজার মানুষ এসেছেন। তাদের আসাতেই আমাদের এই আয়োজন সার্থক। আমরা সন্তুষ্ট।

পূজা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রনি কর জানান, ত্রিনয়নী এবার ৯ম বছরে পা রাখল। প্রতি বছর ন্যায় এবারও আমরা ভিন্ন কিছু তুলে ধরতে পেরেছি আর সেটা সবাই উপভোগ করছে।

তিনি বলেন, দশমীতে আমরা আমাদের মনু নদীতে প্রতিমা বির্সজন করব।

এখানকার পূজা দেখতে সিলেট থেকে আসা পিয়াল কান্তি রায় বলেন, আমি আমার ভাইদের নিয়ে শুধুমাত্র এ পূজা দেখতেই সিলেট থেকে ছুটে এসেছি, এখানে না আসলে মনে হয়েছে মিস করতাম।

শমসেরনগর থেকে ঘুরতে আসা বাবলি দাস বলেন, অনেক দিন থেকেই শুনছি যে এত ৫০ ফুট উচু মুর্তি। আজ পরিবার নিয়ে এসে নিজ চোখে দেখলাম।

উল্লেখ্য যে, সিলেটের বৃহত্তম ও বাংলাদেশের ২য় বৃহত্তম মৌলভীবাজারের ত্রিনয়নী শিববাড়ী এই পুজা মান্ডব। প্রায় ১৫ লাখ টাকা নির্মান করা হয়েছে এখানকার প্রতিমা।

আপনার মন্তব্য

আলোচিত