নিজস্ব প্রতিবেদক

১০ ডিসেম্বর, ২০১৬ ২৩:৩৩

ছাত্রলীগের মুছে দেয়া মুক্তিযুদ্ধের ছবি ফের আঁকা হচ্ছে সেই দেয়ালে

সিলেট মহিলা কলেজের দেয়ালে ফের আঁকা হচ্ছে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা। বিজয় দিবসকে সামনে রেখে এবার বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার উদ্যােগে আঁকানো হচ্ছে এই দেয়ালচিত্র।

এরআগে ২০১৪ সালে আরেকবার এই দেয়ালে ছবির মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস আঁকা হলে কিছুদিন পর তা মুছে দিয়ে নিজের নামে প্রচারণা চালান জেলা ছাত্রলীগের এক শীর্ষ নেতা। এ নিয়ে সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমে প্রতিবেদন প্রকাশিত হলে তা নিয়ে ব্যাপক সমালোচনা দেখা দেয়।

এবার দেয়ালটিতে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা আঁকছেন শিল্পী ইসমাইল গণি হিমন। তিনি রং-তুলির বদলে এই দেয়ালে স্থায়ীভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস তোলে ধরতে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন : মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর ছবি মুছে ছাত্রলীগ নেতার প্রচারণা, ক্ষোভ, অতঃপর...

জানা যায়, ২০১৪ সালে পুনঃনির্মিত সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার উদ্বোধনকালে পার্শ্ববর্তী সরকারি মহিলা কলেজের দেয়ালে আঁকা হয়েছিলো মুক্তিযুদ্ধের বিভিন্ন গৌরবগাঁথা। দেয়ালে আঁকা হয়েছিলো বঙ্গবন্ধুর একাধিক পোট্রেট। তবে চলতি বছরের শুরুতে সিলেটে প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে এই দেয়ালের ছবি মুছে নিজের নামে প্রচারণা চালান স্থগিত ঘোষিত সিলেট জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম. রায়হান চৌধুরী।

এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর সেই নিজ উদ্যোগে মুক্তিযুদ্ধের ছবি আঁকানোর কথা জানিয়েছিলেন রায়হান। তবে অদ্যাবদি এ নিয়ে কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

এবার বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার উদ্যোগে আবার সেই দেয়ালে আঁকা হচ্ছে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা। গত ৪ দিন ধরে চিত্রশিল্পী ইসমাইল গণি হিমনসহ কয়েকজন চিত্রশিল্পী স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে রং তুলির আচড়ে ফুটিয়ে তুলছেন বাঙালির মুক্তির সংগ্রামের ইতিহাস আর তার নায়কদের ছবি।

দেয়ালচিত্র আঁকা প্রসঙ্গে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার সভাপতি গৌতম চক্রবর্তী সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর একাধিক পোট্রেট, ৬ দফাসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন গৌরবময় বিষয়াবলী নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে আমরা চিত্রশিল্পী ইসমাইল গণি হিমনের সহায়তায় এই উদ্যোগ নিয়েছি। ভবিষ্যতে যাতে কেউ এ দেয়ালচিত্রটি মুছে না ফেলে এ জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

আপনার মন্তব্য

আলোচিত