নিজস্ব প্রতিবেদক

১৪ এপ্রিল, ২০১৭ ০২:২৬

অন্ধকারকে দূর করার প্রত্যয়

মৌলবাদীদের হুমকি আর নানা শঙ্কা সত্ত্বে আজ সিলেটজুড়ে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করবে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন। অন্ধকার আর অমঙ্গলকে দূর করার প্রত্যয়ে নতুন বছরের প্রথম দিনে আয়োজন করা হবে মঙ্গল শোভাযাত্রার।

জেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা শুরু হবে সকাল ৮ টায়। আনন্দালোকে মঙ্গলালোকে বিরাজও সত্য সুন্দর- এই আহ্বানে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হবে এই মঙ্গল শোভাযাত্রা।

সত্য ও সুন্দররের আহ্বান জানিয়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান আয়োজন করেছে বাঙালির ঐতিহ্যের মঙ্গল শোভাযাত্রার। এবছর ইউনেস্কো যা বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করােছে।

এবারের বাংলা নববর্ষ উদযাপন অনেক দিক থেকেই গুরুত্বপূর্ণ। কারণ চলতি বছরেই মিলেছে মঙ্গল শোভাযাত্রার আন্তর্জাতিক স্বীকৃতি। আর তাই এবারের মঙ্গল শোভাযাত্রায় স্বাভাবিকভাবেই যুক্ত হওয়ার কথা নতুন মাত্রা। আশির দশকের শেষ দিকে যশোর ও পরে ঢাকা চারুকলার শিক্ষার্থীদের উদ্যোগে যে শোভাযাত্রার শুরু, তা সাড়ে তিন দশক পেরিয়ে জায়গা করে নিয়েছে ইউনেস্কো ঘোষিত সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায়। ফলে এবারের শোভাযাত্রা নিয়ে রয়েছে অন্যতর প্রত্যাশা।

একই সঙ্গে পিঠাপিঠি যমজের মতোই রয়েছে আশঙ্কাও। ১৪২৩ সালজুড়েই দেশে ঘটেছে নানা সন্ত্রাসী ও জঙ্গিবাদী হামলার ঘটনা। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের বদৌলতে এসব হামলা খুব বেশি প্রাণঘাতী রূপ না নিলেও আতঙ্ক তৈরি করতে পেরেছে কিছুটা হলেও। এছাড়া পহেলা বৈশাখ উদযাপন নিয়েই ইসলামপন্থী বিভিন্ন দল ও গোষ্ঠীর আপত্তি ও আস্ফাালন নিয়মিত শোনা যাচ্ছে। এরই মধ্যে ঘটে গেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আঁকা দেয়ালচিত্রে পোড়া মবিল লেপে দেয়ার ঘটনাটি। বিশৃঙ্খলার আশঙ্কায় উত্সবের ওপর আরোপ করা হয়েছে প্রশাসনিক বিধিনিষেধ। উত্সবের সব আয়োজন সন্ধ্যার আগেই সেরে ফেলার নির্দেশ দেয়া হয়েছে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে। রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষায় সংশ্লিষ্ট বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনের ব্যবস্থাও।


সরকারের পক্ষ থেকে এবার মঙ্গল শোভাযাত্রাকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বাধ্যতামূলক করা হয়েছে। যদিও বিভিন্ন মৌলবাদী গোষ্টি মঙ্গল শোভাযাত্রাকে ইসলামের সাথে সঙ্গতিপূর্ণ নয় দাবি করে এই শোভাযাত্রা আয়োজন না করার দাবি জানিয়েছে। মৌলবাদীদের এই আস্ফালনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েই নগরজুড়ে আজ মঙ্গল শোভাযাত্রা করে শুভবোধ জাগ্রতের আহ্বান জানাবে সবাই।

গত কয়েকদিন ধরেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাস আর সংস্কৃতিকর্মীদের উদ্যোগে চলছে মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি। মুখোশসহ মঙ্গল শোভাযাত্রার নানা ধরণের অনুষঙ্গ নির্মাণে ব্যস্ত সময় পার করছেন সবাই।

সকালে মঙ্গল শোভাযাত্রা করবে নগরীর সিলেট আর্ট এন্ড অর্টিস্টিক স্কুল। এই স্কুলের সদস্য সচিব ইসমাইল গনি হিমন বলেন, এবার অন্ধকার দূর করার প্রত্যয়ে আয়োজন করা হবে মঙ্গল শোভাযাত্রার। এতে যাবতীয় অশুভ-কুপমুন্ডকতাকে দূর করার আহ্বান জানানো হবে।

প্রতিবছরের মতো এবার মঙ্গল শোবাযাত্রার আয়োজন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও এমসি কলেজ। বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা করবে নগরীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়, কলেজ ও মাধ্যমিক বিদ্যালয়।

উদীচীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্দ্যগেও নগরীতে আলাদাভাবে মঙ্গল শোভাযাত্রা করা হবে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুরও বলেছেন, দেশে যখন সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠেছে তখন প্রতিবাদের ভাষা নিয়ে রাজপথে বের হয়েছে মঙ্গল শোভাযাত্রা।

এবছরও সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে জবাব হবে মঙ্গল শোভাযাত্রায়।

আপনার মন্তব্য

আলোচিত