সিলেটটুডে ডেস্ক

১৪ এপ্রিল, ২০১৭ ২১:১০

হাওরাঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দাবিতে হবিগঞ্জে মানববন্ধন

“পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার দায়িত্বশীল হউন, নদী, জলাশয় রক্ষায় এগিয়ে আসুন”, “হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ আদায়ের দাবিতে সোচ্চার হউন” শীর্ষক শ্লোগানকে সামনে রেখে পহেলা বৈশাখে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটারকিপার।

শুক্রবার (১ বৈশাখ) সকাল ১০টায় স্থানীয় শিরিষতলায় অনুষ্ঠিত মানববন্ধনে অংশগ্রহণ করেন বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ, সহ-সভাপতি তাহমিনা বেগম গিনি, ডা. সায়েরা চৌধুরী, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসি আরা বেগম, সাবেক ছাত্রনেতা মুস্তাফিজুর রহমান, খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, বর্ণমালা খেলাঘরের হবিগঞ্জ শাখার সভাপতি আলাউদ্দিন আহমেদ, দেশ নাট্যগোষ্ঠীর সভাপতি হুমায়ুন কবির সৈকত, লুৎফুন্নেছা চৌধুরী স্মৃতি, এডভোকেট বিজন বিহারী দাস,  সাহিত্য ও সংবাদকর্মী সিদ্দিকী হারুন, বাপা হবিগঞ্জ শাখার যুগ্ম সম্পাদক ডা. এস এম আল-আমিন সুমন, ডা. তান্নি হাজেরা ঠাকুর, ক্রীড়াসংগঠক হুমায়ুন খান, সাংবাদিক আব্দুল হালিম, চলচ্চিত্র নির্মাতা মুক্তাদির ইবনে সালাম, এডভোকেট মুন্নি খান, এডভোকেট সাম্মি চৌধুরী, এডভোকেট ইকবাল ভুঁইয়া, এডভোকেট জন্টু দেব, সিপ্রা রাণী দাস, রোটারিয়ান শর্বানি দত্ত, রোটারিয়ান মো: আনোয়ার হোসেন, অপু চৌধুরী, শবনম আফরোজ ডেইজি, আব্দুল আবির, পার্থসারথি রায়, তাসিন বিলওয়াল আরিয়ানসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল বলেন, নদী সচল না থাকলে আমাদের সব কিছুরই ছন্দপতন ঘটবে। নদী আমাদের সার্বিক পরিবেশ-প্রতিবেশ, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, পরিবহন, বিনোদন ইত্যাদি সকল কিছুরই উৎস। আমাদের নদীগুলো দিন দিন বিপন্ন হয়ে পড়ছে। খোয়াই, সুতাং ও পুরাতন খোয়াই নদীর উপর চলছে বিভিন্ন ধরণের অত্যাচার। একদিকে নদীর বুক থেকে চলছে অবৈধভাবে বালু উত্তোলন, নদী দখল, অন্যদিকে শিল্প-কারখানার বর্জ্য ফেলে দূষিত করা হচ্ছে সুতরাং নদীকে।

হবিগঞ্জের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষার ক্ষেত্রে অপরিহার্য খোয়াই নদী, পুরাতন খোয়াই, সুতরাং নদী রক্ষার ক্ষেত্রে কার্যকর ভূমিকা নজরে পড়ছে না। তিনি আরও বলেন, কাদের গাফিলতি ও দায়িত্বে অবহেলার জন্য ভাটি বাংলায় বন্যা নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না, বিষয়টি তদন্তসাপেক্ষে দায়ীদের শাস্তির আওতায় আনা প্রয়োজন।

আপনার মন্তব্য

আলোচিত