বড়লেখা প্রতিনিধি

১৪ এপ্রিল, ২০১৭ ২১:২৭

বড়লেখায় প্রাণের উচ্ছ্বাসে নানা আয়োজনে বর্ষবরণ

বর্ণাঢ্য আয়োজনে প্রাণের উচ্ছ্বাসে বাংলা ১৪২৪ নববর্ষকে বরণ করেছে মৌলভীবাজারের বড়লেখা উপজেলাবাসী।

পহেলা বৈশাখের (১৪ এপ্রিল) সকালে উপজেলা প্রশাসন, নজরুল একাডেমী বড়লেখা, বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী, আরকে লাইসিয়াম স্কুল, নারী শিক্ষা একাডেমী ডিগ্রি কলেজ, দাসেরবাজার উচ্চ বিদ্যালয়, ষাটমা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শোভাযাত্রা বের করে। এরপর দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয় বাংলা নববর্ষ।

নজরুল একাডেমী বড়লেখা: নজরুল একাডেমীর বর্ষবরণ অনুষ্ঠানকে কেন্দ্র করে দিনভর উৎসবে মেতেছিলেন সংস্কৃতিপ্রেমী মানুষ। শুক্রবার সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বর এলাকা থেকে উপজেলা প্রশাসন ও নজরুল একাডেমী শহরে পৃথক বর্ণাঢ্য আনন্দ র‌্যালি বের করে। র‌্যালিটি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে স্থাপিত নজরুল একাডেমীর মঞ্চে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে সকাল ১০টা থেকে নজরুল মঞ্চে দুই পর্বের দিনব্যাপী এ বর্ষবরণ উৎসবে চলে বর্ণাঢ্য নানা সাংস্কৃতিক অনুষ্ঠান।

বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী: বাংলা নববর্ষ ১৪২৪ বরণ করে নিতে উৎসবে মেতে ছিল উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের কাঁঠালতলী। শুক্রবার বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী এ অনুষ্ঠানের আয়োজন করে। কাঁঠালতলীতে দিনভর অনুষ্ঠানের মধ্যে ছিল শোভাযাত্রা, বৈশাখি মেলা, বিলুপ্ত প্রায় গ্রামীণ ঐতিহ্যের হাড়িভাঙ্গা, কলাগাছ চড়া ও কাবাডি খেলা। এছাড়া ছিল নাটিকা, নৃত্যানুষ্ঠান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এর আগে সকালে বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী, কাঁঠালতলী উচ্চ বিদ্যালয় ও মাধবকুন্ড উচ্চ বিদ্যালয়ের যৌথ আয়োজনে স্থানীয় বাজারে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কাঁঠালতলী উচ্চ বিদ্যালয় থেকে শুরু হয়ে বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। এতে অংশ নেন বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী’র পৃষ্টপোষক স্থানীয় ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন, কাঁঠালতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফুর রহমান চুন্নু, ইউপি সদস্য আলতাফ হোসেন, বর্ষবরণ উদযাপন পরিষদ কাঁঠালতলী’র সদস্য রাসেল আহমদ, নাজিম উদ্দিন, সাইব ইয়াছির তুহিন, তায়েফুর রাজা, কাওছার মির্জা রনি, আমজাদ হোসেন পাপলু, শিমুল চৌধুরী, মোস্তাক আজিজ মান্না, ফয়ছল আহমদ, মুর্শেদ আহমদ, এমদাদুল হক রাব্বি, নুরুল ইসলাম, সাব্বির আহমদ, আবেদ আহমদ, জাবেদ আহমদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার হাজারো মানুষ এতে অংশ নেন।

লাইসিয়াম স্কুল: শহরের রোকেয়া খাতুন লাইসিয়াম স্কুল নানা আয়োজনে বাংলা নববর্ষকে বরণ করে নেয়। স্কুলটি সকালে বড়লেখা পৌর শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে বিদ্যালয় প্রাঙ্গণের অনুষ্ঠান মঞ্চে গিয়ে শেষ হয়। এছাড়া লাইসিয়াম স্কুল দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে উদযাপন করে বাংলা নববর্ষ।

আপনার মন্তব্য

আলোচিত