নিজস্ব প্রতিবেদক

১৬ এপ্রিল, ২০১৭ ১৬:২৯

দুই বছরের মধ্যে ভারত থেকে আরও দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ আসবে : প্রতিমন্ত্রী

বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, আগামী ২ বছরের মধ্যেই ভারত থেকে আরো দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানী করা হবে। বর্তমানে যে দামে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে তার চেয়ে কম দামে আগামীতে বিদ্যুৎ পাওয়া যাবে বলেও আশা করেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ইতিমধ্যে ভারত থেকে ৬০ মেগাওয়াট বিদুৎ আনা হয়েছে। সামনে আরও দুই হাজার মেগাওয়াট আনা হবে এবং তা দুই বছরের মধ্যেই হবে। এ বিদ্যুতে দাম নির্ধারণ হবে দুদেশের মধ্যে আলোচনার মাধ্যমে।

রোববার সিলেটের একটি হোটেলে “ টেকসই জ্বালানী প্রসারে গ্রীন ব্যাংকিং এর ভূমিকা শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তিনি। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান প্রতিমন্ত্রী।

মন্ত্রী বলেন, ২০১৮ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন করার চেষ্টা চলছে। তা বাস্তাবায়নও হবে বলে আশা করেন মন্ত্রী। সরকারের প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুত সম্প্রসারনের ফলে ঘরে ঘরে সৌর বিদ্যুতে যে প্রকল্প সরকার হাতে নিয়েছিল তা অনেকটা  অকার্যকর হবে বলেও জানান মন্ত্রী। তবে যেখানে গ্রীডের মাধ্যমে সম্ভব হবে না সেখানে সৌর বিদ্যুত সহ অন্যান্য উপায়ে বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হবে।

সরকারের গৃহীত গ্রিন ব্যাংকিং নীতিমালা ও বিভিন্ন কার্যক্রমের সাফল্য নিশ্চিত করার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব অর্থায়নের উপযোগী অবকাঠামো তৈরির জন্য এ ধরনের প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দেশে পরিবেশবান্ধব অর্থায়ন সহায়ক অবকাঠামো তৈরি শুধু টেকসই জ্বালানি উন্নয়নের জন্য নয়, বরং সামগ্রিক পরিবেশ উন্নয়ন ও টেকসই অর্থনীতির দিকে দেশের অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও তিনি মনে করেন।

সরকারের সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটির (স্রেডা) চেয়ারম্যান হেলাল উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, বাংলাদেশে জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন মাইকেল শুলথেই অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়েছে, যার মধ্যে চারটি চুক্তিপত্র অনুষ্ঠানে বিনিময় হয়।

অনুষ্ঠানে যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী মোদী বাংলাদেশকে আরও ৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দেন।

আপনার মন্তব্য

আলোচিত