মো. মুন্না মিয়া, জগন্নাথপুর

১০ জুন, ২০১৭ ০১:৫৩

ছয় দিন ধরে বিকল রাণীগঞ্জ ফেরী, যোগাযোগ বিচ্ছিন্ন

২০১৫ সালের ১২ অক্টোবর চালু হয়েছিলো সুনামগঞ্জের জগন্নাথপুরের রানীগঞ্জ ফেরী। রানীগঞ্জ বাজার সংলগ্ন কুশিয়ারা নদীর উপর চালু হওয়া এ ফেরী যান্ত্রিক ত্রুটিতে বন্ধ হয়ে পড়ছে বারবার।  গত ৩ জুন থেকে আবার বন্ধ হয়ে পড়েছে ফেরীটি। টানা ৬ দিন ধরে ফেরী চলাচল বন্ধ হয়ে পড়ছে। ফলে রাজধানী ঢাকার সাথে এই পথ দিয়ে যোগাযোগ বন্ধ হয়েছে।

স্থানীয় ও ফেরী কতৃপক্ষ সূত্রে জানা যায়, ২০১৫ সালের অক্টোবরে রাজধানীর সাথে সুনামগঞ্জের যোগাযোগ বৃদ্ধির স্বার্থে রাণীগঞ্জে কুশিয়ারা নদীতে ফেরী সার্ভিস উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান। এতে সুনামগঞ্জবাসীর দীর্ঘদিনের স্বপ্ন পাগলা-জগন্নাথপুর-আউশকান্দি আঞ্চলিক মহাসড়ক দিয়ে রাজধানীর সাথে সরাসরি যোগাযোগ শুরু হয়। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে প্রতি মাসেই এক-দুবার ফেরী বন্ধ থাকে। এতে চরম দূর্ভোগের শিকার হচ্ছেন সুনামগঞ্জ থেকে ওই সড়ক দিয়ে ঢাকায় যাতায়াতকারী যাত্রীরা। ঢাকা থেকে অনেক যাত্রীরা এ সড়ক দিয়ে এসে দীর্ঘ যাত্রার পরে ফেরী ঘাটে এসে ফেরী নষ্ট দেখে ভোগান্তিতে পড়ে আবার শেরপুর-সিলেট হয়ে সুনামগঞ্জের বিভিন্ন স্থানে পৌঁছতে হয়।

রাণীগঞ্জ বাজারের কয়েকজন ধান ব্যবসায়ী বলেন, আমরা প্রতিদিন হবিগঞ্জের বিভিন্ন এলাকা থেকে নিয়ে আসি। কিন্তু এখানে আনার পর বাজারে আনতে পারি না। বাজারে আনতে হলে লোকবল দিয়ে অতিরিক্ত অর্থ খরচ করতে হয়। ফলে বাধ্য হয়ে আমরা ধান-চালের দাম বাড়িয়ে নিতে হয়। নিয়ে আসতে অতিরিক্ত ২ হাজার টাকা বেশী খরচ দিতে হয়।যার জন্য পরবর্তিতে চালের মূল্য কিছুটা বৃদ্ধি পায়।

রাণীগঞ্জ বাজার ব্যবসায়ীরা বলেন, বর্তমানে রমজানের সময়ে ফেরী বন্ধ থাকায় কয়েক দিন ধরে মালামাল নিয়ে আসতে বেশী সমস্যা হচ্ছে।
 
তারা অভিযোগ করে বলেন, অহেতুক দুটি নষ্ট ফেরী রাখা হয়েছে, যা পারাপারের জন্য সচল নয়। একটি পুরাতন ফেরী উপর নির্ভরশীল হওয়ায় এ ঘাটে জন দুর্ভোগ।

তবে রাণীগঞ্জ ফেরীতে থাকা কর্মচারীদের পক্ষ থেকে কয়েকবার জেলার ছাতক ফেরী ঘাটে অতিরিক্ত থাকা ৬২নং একটি ফেরীর জন্য সুনামগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী(সওজ) বরাবর আবেদন করা হয়েছে।

সুনামগঞ্জ জেলা নির্বাহী প্রকৌশলী (সওজ) মো.শফিকুল ইসলাম বলেন, আমি শুনেছি গত এক সপ্তাহ ধরে ফেরীর যান্ত্রিক ত্রুটি রয়েছে। ফলে ফেরী চলাচল করা যাচ্ছে না। এসব সমস্যা সমাধান আগামী দুয়েকদিন মধ্যে হয়ে যাবে।

আপনার মন্তব্য

আলোচিত