হবিগঞ্জ প্রতিনিধি

০২ সেপ্টেম্বর, ২০১৭ ২২:২৮

মায়ানমারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে হবিগঞ্জে মানববন্ধন ও পথসভা

মায়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বরোচিত হামলার প্রতিবাদে হবিগঞ্জে মানববন্ধন ও পথসভা করা হয়।

শনিবার ঈদের দিন বিকেলে ‘জ্বলে উঠি সাহসী তারুণ্য’র ডাকে এ মানববন্ধন ও পথ সভায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেন।

চলাকালে পথসভায় বক্তারা এ কথা বলেন, মায়ানমারে নতুন করে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর বর্বর হামলা শুরু হয়েছে। শত শত নারী-পুরুষ-শিশু-বৃদ্ধ এ হামলায় নিহত হচ্ছে, দেশত্যাগে বাধ্য হচ্ছে। নির্বিচারে ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া হচ্ছে, নিরস্ত্র মানুষের উপর গুলিবর্ষণ করা হচ্ছে, নারীদের সম্ভ্রমহানি হচ্ছে, হাজার হাজার মানুষ উদ্বাস্থু হচ্ছে প্রতিদিন। অথচ বিশ্বের মোড়ল রাষ্ট্রগুলো রহস্যজনক ভাবে প্রায় নিষ্ক্রিয় ভূমিকা পালন করছে। এমন পরিস্থিতিতে আজ ঈদুল আজহা এসেছে বাংলাদেশে ও বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে।

যে মুহূর্তে এদেশে আনন্দ-উৎসব উদযাপিত হচ্ছে, সে মুহূর্তে শত শত রোহিঙ্গা নর নারী শরণার্থী হিসেবে এদেশে প্রবেশের আপ্রাণ চেষ্টায় জান বাজি রাখছে। তাই আমরা আমাদের সরকারের মাধ্যমে জাতিসংঘ ও পরাশক্তি রাষ্ট্রগুলোর প্রতি দাবি জানাচ্ছি, যাতে মায়ানমার সরকারকে এ বর্বর হামলা বন্ধ করতে বাধ্য করুন।

সাহিত্য ও সংবাদকর্মী সিদ্দিকী হারুনের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও পথসভায় অংশ নেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যক্ষ মোঃ ইকরামুল ওয়াদুদ, জেলা উদীচীর সাবেক সভাপতি পীযূষ চক্রবর্তী, জীবন সংকেত-এর সহ-সভাপতি ইমতিয়াজ তুহিন, অনুপ কুমার দেব, কথাসাহিত্যিক ও নাট্যকার রুমা মোদক, হবিগঞ্জ পরিবেশ আন্দোলন-এর সদস্য সচিব আবু হেনা মোস্তফা কামাল, নাট্যমেলা’র সভাপতি শাহ্ আলম চৌধুরী মিন্টু, অ্যাডভোকেট কনক জ্যোতি সেন, নাট্যকর্মী আব্দুল হাই চৌধুরী শানু, তরুণ চিত্রপরিচালক মোক্তাদির ইবনে ছালাম, জীবন সংকেত-এর সাধারণ সম্পাদক অজেয় বিক্রম শিবু, দিবাকর পাল, নাট্যকর্মী আজহারুল ইসলাম চৌধুরী মুরাদ, ভালোবাসার গান কবিতা ও গল্পকথা’র কেন্দ্রীয় সমন্বয়কারী সৈয়দ আসাদুজ্জামান সুহান, খোয়াই থিয়েটারের সাধারণ সম্পাদক ইয়াছিন খাঁ, নৃত্যকুঁড়ি’র সংগঠক গৌতম দাস সুমন, চলচ্চিত্রকর্মী সৈয়দ শাহরিয়ার প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত