বিয়ানীবাজার প্রতিনিধি

০৯ সেপ্টেম্বর, ২০১৭ ১৪:৩১

শিক্ষার্থীদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগাতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার্থীদের সৃজনশীলভাবে চিন্তা করতে হবে এবং উদ্ভাবনী শক্তি কাজে লাগাতে হবে। সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে নিজেদের সমস্যাগুলো সমাধান করতে হবে। এজন্য বিদ্যালয়গুলোতে প্রয়োজনীয় গবেষণার উপরও গুরুত্বারোপ করা হয়েছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে বিয়ানীবাজার উপজেলার জমসেদ আহমদ উচ্চ বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শুধু সার্টিফিকেট অর্জনের জন্য উচ্চশিক্ষা নয়। এখানে একটি বড় পরিবর্তন আনতে হবে। এজন্য বিদ্যালয় ও শিক্ষার্থীদের অনেক দায়িত্ব রয়েছে। শিক্ষা শুধু শ্রেণিকক্ষে সীমাবদ্ধ রাখলে চলবেনা। দেশকে এগিয়ে নেয়ার জন্য নতুন প্রজন্মকে প্রস্তুত করতে হবে। নতুন জ্ঞান অনুসন্ধান করতে হবে।

তিনি আরও বলেন, ‘আমরা চিরকাল শুধু জ্ঞান ও প্রযুক্তি আমদানিকারক থাকব না। আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধার অধিকারী। তারা একদিন জ্ঞান ও প্রযুক্তি রপ্তানি করবে।’
 
তিনি বলেন, মানবসম্পদ গড়ার ওপর আমরা জোর দিচ্ছি। সেজন্য কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দেয়া হচ্ছে। বিগত বিএনপি -জামাত সরকার দেশের জনগণকে ধোঁকা দিয়ে দেশে শুধু লুটপাট করেছে। ক্ষমতায় থাকাকালীন সময়ে তারা দেশে কোন উন্নয়ন করেনি।

এসময় বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান, বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বাবুলসহ বিয়ানীবাজার উপজেলা ও পৌর আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত