বিশ্বনাথ প্রতিনিধি

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ২৩:৪৫

পৈতৃক সম্পত্তি নিয়ে ভাই-বোনের বিরোধ, বিশ্বনাথে প্রবাসীর বাড়িতে ১৪৪ ধারা

সিলেটের বিশ্বনাথে যুক্তরাজ্য প্রবাসী পিতার সম্পদ নিয়ে ভাইবোনের মধ্যে বিরোধ দেখা দিয়েছে। একপক্ষে রয়েছেন যুক্তরাজ্য প্রবাসী হাজী কলমদর আলী (৪৫) আর অন্য পক্ষে রয়েছেন সৎবোন শাহানারা বেগম (২২)। ভাইবোনের দ্বন্দ্বের কারণে বাড়িতে ১৪৪ ধারা জারি করেছে আদালত।

মঙ্গলবার (১২সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্বনাথ থানার এসআই রফিকুল ইসলাম আদালতের দেওয়া ১৪৪ ধারার ওই আদেশ কপি (নোটিশ) দু’পক্ষকে প্রদান করেন।

এরআগে গত ১১ সেপ্টেম্বর শাহানারা বেগম সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে ফৌজদারী কার্য্যবিধির ১৪৪ ধারা জারির জন্যে মামলা দায়ের করেন, (বিবিধ মামলা নং ৩৮/১৭)। শাহানারার আবেদনের প্রেক্ষিতে আদালত বিশ্বনাথের দৌলতপুর ইউনিয়নের কাজির গাঁওয়ের প্রবাসীর (০.১৯ একর জায়গার) ওই বাড়িতে ১৪৪ ধারা জারি করা হয়। আগামি ১১ অক্টোবর উভয় পক্ষকে নিয়ে সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে মামলার শুনানির তারিখ ধার্য্য করা হয়েছে বলে থানার এসআই রফিকুল ইসলাম জানিয়েছেন।

কাজির গাঁওয়ের প্রবীণ মুরব্বী ছুরত মিয়া, আমির আলী, সামির আলী, তারিছ আলী, শেখের গাঁওয়ের তাজ উল্লাহ সিলেটটুডে টোয়েন্টিফোরডটকমকে বলেন, প্রবাসী মরহুম ওয়াহাব উল্লার দুই বিয়ে থাকায় প্রথম পক্ষের উত্তরাধিকারীরা ২য় পক্ষের উত্তরাধীকারীদের না দিয়ে এককভাবে সম্পদ ভোগ করতে চাইলে এ বিরোধ সৃষ্টি হয়েছে।  

এজাহার সূত্রে জানা গেছে, প্রবাসী ওয়াব উল্লা দুই স্ত্রী ও ৫ ছেলে ও ৩ কন্যা সন্তান রেখে ২০১০ সালের ৭ নভেম্বর দেশে অবস্থানকালে মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর সম্পদ ভাগভাটোয়ারা না করে সৎভাই প্রবাসী হাজী কলমদর আলী নিজের নামে সম্পদ নেওয়ার চেষ্টা করে যাচ্ছেন। শাহানারা, তার মা আলেয়া বিবি, তার আপন ছোটভাই ইউছুফ আলীকে অংশ না দিয়ে কলমদর আলী তার আপন বোন সমতেরাকে দিয়ে বিশ্বনাথ ভূমি অফিসে নামজারীর জন্যে আবেদন করান। বিষয়টি জেনে শাহানারা বেগম ওই নামজারির মামলায় ভূমি কর্মকর্তার নিকট গিয়ে আপত্তি জানান। তার ওই আপত্তির প্রক্ষিতে ২৩০৩/২০১৬-১৭ নং নামজারি মোকদ্দমাটি ২০১৭ সালের ৬ নভেম্বর শুনানী শেষে উপজেলা ভূমি কর্মকর্তা আব্দুল হক খারিজ করে দেন। নামজারীতে আপত্তি করায় ক্ষোব্ধ হয়ে কলমদর আলী গত ১০ সেপ্টেম্বর শাহানারাদের বসত ঘরের পানি ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নসহ আসবাবপত্র সরিয়ে বাড়ি থেকে তাড়িয়ে দেওযার চেষ্টা করেন। যে কারণে গত ১১ সেপ্টেম্বর  শাহানারা বেগম আদালতে ১৪৪ ধারা জারির জন্যে মামলা দায়ের করেন।  

দৌলতপুর ইউনিয়নের চেয়ারম্যান আমির আলী ও ইউপি সদস্য গোলাম হোসেন বলেন, প্রবাসী ওয়াহাব উল্লার সম্পদ নিয়ে দীর্ঘ দিন ধরে বিরোধ চলছে। একাদিকবার বিষয়টি নিস্পত্তির চেষ্টা করা হয়েছে কিন্তু সফল হওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত