নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর, ২০১৭ ১৭:৫৭

বিশ্ব এইডস দিবসে সিলেটে র‌্যালি ও আলোচনা সভা

‘স্বাস্থ্য আমার অধিকার’ শ্লোগানকে ধারণ করে সারাদেশের ন্যায় জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে সিলেটে বিশ্ব এইডস দিবস ২০১৭ পালন করা হয়েছে।

এ উপলক্ষে জেলা প্রশাসন, স্বাস্থ্যবিভাগ, সিভিল সার্জন, জেলা এইচআইভি, এইডস প্রতিরোধ সমন্বয় কমিটির উদ্যোগে এবং আলোর ধারার সহযোগিতায় শুক্রবার এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। সিভিল সার্জন সিলেট অফিসে এই বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে নগরীর রিকাবীবাজার পয়েন্ট প্রদক্ষিণ করে সিভিল সার্জন অফিসের কনফারেন্স হলে এসে আলোচনা সভায় মিলিত হয়। সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়ের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগের অবসরপ্রাপ্ত বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. মামুন পারভেজ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ। সিভিল সার্জন সিলেটের মেডিকেল অফিসার ডা. আহমাদ সিরাজুম মুনীরের সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কনসালটেন্ট ডা. সৌমিত্র, আশার আলোর পক্ষে আব্দুর রহমান, বন্ধু ওয়েলফেয়ার সোসাইটির চাঁদনী আক্তার, ব্র্যাকের বিবাস চন্দ্র তরফদার।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেন, ডা. মাইনুল আহসান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার সুজন বণিক। আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ এবং কোরআন থেকে তেলাওয়াত করেন ডা. তৌহিদুল ইসলাম। সম্মানিত অতিথির বক্তব্যে সাবেক স্বাস্থ্য বিভাগীয় পরিচালক ডা. মামুন পারভেজ বলেন, পরিপূর্ণ সচেতনতাই পারে এইডস থেকে বাঁচাতে। ধর্মীয় অনুশাসন যথাযথভাবে পালনের মাধ্যমে এইডসমুক্ত থাকা সম্ভব। অপরদিকে যারা এইডস আক্রান্ত তাদেরকে সমাজ থেকে আলাদা না ভেবে সুন্দর ব্যবহার করে সঠিকভাবে তাদের পরিচর্যা করতে হবে। পাশাপাশি স্বাস্থ্যকর্মীদেরকে কমিউনিটিতে প্রচার এবং প্রসারের মানুষকে সচেতন করতে হবে। আলোচনা সভায় ব্র্যাক, বন্ধু ওয়েরফেয়ার সোসাইটি, আশার আলো, সেইভ দ্যা চিলড্রেন, এফপিএবি, এসএসকেএস, মেরী স্টপস, সীমান্তিক, হীড বাংলাদেশ, আরডব্লিউডিও, আরএইচ স্টেপস, আলোর ধারা, প্রজন্মসহ বিভিন্ন বেসরকারী সংস্থার কর্মকর্তা এবং কর্মীরা অংশগ্রহণ করেন। উল্লেখ্য, ১লা ডিসেম্বর সারা বিশে^ এইডস দিবস পালন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত