নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর, ২০১৭ ১৯:৩৫

সিলেটে এলো ‘স্যাম’, ভাড়ায় মিলবে মোটরসাইকেল

এবার সিলেটে ভাড়ায় মিলবে মোটরসাইকেল। যাত্রীরা মোবাইল এপসের মাধ্যমে মোটরসাইকেল ভাড়া করে যেতে পারবেন গন্তব্যে।  স্মার্টফোন ভিত্তিক রাইড শেয়ারিং ‘শেয়ার এ মোটরসাইকেল’(স্যাম) ঢাকার পর এবার সিলেটে তাদের কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার থেকে সিলেটে স্যাম এপস উন্মুক্ত করে দেয়া হয়েছে। এখন বাইকার ও যাত্রীরা পৃথক অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন করতে পারবেন। মোবাইল ফোনে আগ্রহীরা এমস নামিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। রোববার থেকে এ সেবা কার্যক্রম শুরু হবে।

ঢাকায় ইতোমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে এপস ভিত্তিক মোটরসাইকেল সেবা সার্ভিস। এখন সিলেটের যাত্রীরাও চাইলেই অ্যাপের মাধ্যমে মোটরসাইকেল ডেকে আনতে পারবেন।

স্যাম সিলেটের কো-অর্ডিনেটর ফয়সল খাঁন সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে জানান, কেবল নগরী নয় সিলেট বিভাগজুড়েই এই সেবা প্রদান করা হবে। পর্যটন নগরী সিলেটে অনেক পর্যটকরা বেড়াতে আসেন। কিন্তু গাড়ি পেতে তাদের সমস্যায় পড়তে হয়। তাদের সমস্যার কথা বিবেচনা করে সিলেটে স্যাম'র কার্যক্রম শুরুি করা হচ্ছে।

রোববার শোভাযাত্রার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে স্যাম'র কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

ফয়সল বলেন, স্যামের মোটরসাইকেল ভাড়া নিলে প্রতি তিন কিলোমিটারের জন্য একজন যাত্রীকে ৬০ টাকা দিতে হবে। পরের প্রতি কিলোমিটারের জন্য দিতে হবে ১২ টাকা করে।


স্যাম এপস চালুর পাশাপাশি রেজিস্ট্রেশন কাযক্রম চালাচ্ছে সিলেট নগরীর জিন্দাবাজারের পুরান লেনে। 01753 773 153, 01786333311 নাম্বারেও রেজিস্ট্রেশন চলছে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে স্যাম।

ঢাকায় গত বছরের ৭ মে প্রথম মোটরসাইকেল রাইড শেয়ারিং সার্ভিস শুরু করে স্যাম। এরপরে ২২ নভেম্বর বাংলাদেশে চালু হয় আন্তর্জাতিক অন ডিমান্ড ট্যাক্সি সার্ভিস উবার। পরের মাস ডিসেম্বরে ঢাকায় চালু হয় ‘পাঠাও’। এছাড়া, ইজিয়ার ও মুভ নামে আরো ২টি অ্যাপ মোটরসাইকেল রাইডশেয়ারিং সেবা দিচ্ছে ঢাকায়। ইতোমধ্যে 'পাঠাও' সিলেটে কার্যক্রম শুরুরও উদ্যোগ নিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত