নিজস্ব প্রতিবেদক

২৭ মার্চ, ২০১৮ ১৪:২৯

মাহিদ হত্যা: ক্ষোভে-প্রতিবাদে ফুঁসছে শাবি শিক্ষার্থীরা, নগরীতে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) অর্থনীতি বিভাগের প্রাক্তন শিক্ষার্থী মাহিদ আল সালাম হত্যার প্রতিবাদে ফুঁসছে বিশ^বিদ্যালয়টির বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। হত্যাকান্ডের সুষ্ঠ তদন্ত ও দায়ীদের বিচার দাবিতে মঙ্গলবার দিনভর শাবিপ্রবি ও সিলেট নগরীতে বিক্ষোভ করে তাঁরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১২টার নগরীর চৌহাট্টা মোড়ে সড়ক অবরোধ করে অবস্থান  নেয় শাবিপ্রবির শিক্ষার্থীরা। এর আগে সকাল নয়টা থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন করে তারা। এতে বিভিন্ন বিভাগের সহস্ত্রধিক শিক্ষার্থী অংশ নেন। পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তারা।

প্রায় দুই কিলোমিটার সড়ক মিছিল করে দুপুরে নগরীর চৌহাট্টায় এসে অবস্থান নেন শিক্ষার্থীরা। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কাফনের কাপড় পড়ে বিভিন্ন স্লোগান দিতে থাকে। আন্দোলনকারীরা নিরাপদ সিলেটের দাবি জানান। এছাড়া মাহিদ হত্যাকা-ে জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার করে শাস্তি প্রদানের দাবি জানান তারা। এতে সিলেটের বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও যোগ দেন।

শিক্ষার্থীরা এসময় "ছিনতাই ছিনতাই আর কতো রক্ত চাই, এতো এতো রক্ত কেনো? অনিরাপদ সিলেট নয় নিরাপদ সিলেট চাই, জাগো প্রশাসন জাগো অপরাধীদের ধরো, মাহিদ ভাই কি একলা মরছে? তাঁর সাথে কি আমরা মরি নাই?? আর কতো শুনবো আকাশবাণী??? এবার আমরা বাঁচতে চাই মাহিদ হত্যার বিচার চাই, নিরাপদে বাঁচতে চাই বাচার মতো বাঁচতে চাই, হত্যা ছিনতাই রাহাজানি সব বন্ধ কর, সব ছাড়িয়া কলম ধর" সহ বিভিন্ন ব্যানার প্ল্যাকার্ড নিয়ে আন্দোলনে যোগ দেন।

নগরীর ব্যস্ততম চৌহাট্টা মোড়ে এই অবস্থানের কারণে বন্ধ হয়ে যায় এই সড়ক দিয়ে সব ধরণের যান চলাচল। চৌহাট্টা থেকে আম্বরখানা, নয়াসড়ক, রিকাবী বাজার ও জিন্দাবাজার সড়কে দেখা দেয় তীব্র যানজট।

এসময় শবিপ্রবি শিক্ষার্থীদের সাথে আন্দোলনে একাত্মতা পোষণ করে অবস্থান কর্মসূচীতে অংশ নেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, ৩ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলার মো. আব্দুল খালিকসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

এতে বদর উদ্দিন আহমদ কামরান বলেন, সম্প্রতিকালে সিলেট নগরীতে ছিনতাই বৃদ্ধি পেয়েছে, যা আমরা মেনে নিতে পারছি না। যেসব ছিনতাইকারীর কবলে পড়ে মাহিদকে অকালে প্রাণ হারাতে হয়েছে সেসব খুনিদের চিহ্নিত করে তাদেরকে আইনের কাঠগড়ায় দাঁড় করাতে হবে।

এছাড়াও অবস্থান কর্মসুচীতে বক্তব্য রাখেন শাবি অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক গিয়াস উদ্দিন আহমদ, অর্থনীতি বিভাগের এলামনাই এসোশিয়েশনের সাধারণ সম্পাদক কাসমির রেজাসহ আরো অনেকে।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে মাহমুদ জানান, আমরা এখানে শুধু মাহি হত্যার বিচারের দাবিতেই আজ মাঠে নামিনি। আমরা চাই মাহিদের মতো আর যেনো কেউ এভাবে অকালে চলে যেতে না হয়। আমারা নিরাপদ সিলেট দেখতে চাই। তাই আমারা আজ সবাই রাস্তায় নেমে এসেছি।

বেলা দেড়টায় অবস্থান কর্মসূচী শেষে আন্দোলনকারীরা মিছিল নিয়ে যা সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে। সেখানে জেলা প্রশাসকের কাছে হত্যাকারীদের গেস্খপ্তার ও সিলেটের সড়কগুলো নিরাপদ করার দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

বিকেল ৪ টায় মাহিদ হত্যাকারীদের গ্রেপ্তারের প্রতিবাদে নগরীর চৌহাট্টা কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করে শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীরা। এসময় মাহিদ হত্যার সুষ্ঠ তদন্ত ও ছিনতাইকারীদের বিরুদ্ধে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সাবেক শিক্ষার্থী মাহিদ আল সালাম (২৮) কে গত রোববার রাত সাড়ে ১২টার দিকে নগরীর কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় ছুরিকাঘাত করে একদল দুর্বৃত্ত।

গুরুতর আহত অবস্থায় তাকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর সেখানে তার মৃত্যু হয়। মাহিদ নগরীর মদিনা মার্কেট এলাকার আওয়ামী লীগ নেতা ও আইনজীবী প্রয়াত এমএ সালামের ছেলে। শাবির অর্থনীতি বিভাগের প্রাক্তন এ শিক্ষার্থী পড়াশোনা শেষ করে বেসরকারি একটি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠানে কাজ করতেন।

আপনার মন্তব্য

আলোচিত