মৌলভীবাজার প্রতিনিধি

২৮ আগস্ট, ২০১৮ ২৩:০৮

বুধবার বিয়ে, প্রশাসন ও জনপ্রতিনিধিরাও জানে কনে অপ্রাপ্তবয়স্কা

বাল্যবিয়ের বিরুদ্ধে কাজ করছে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা। কিন্তু মৌলভীবাজারের রাজনগরে উপজেলা প্রশাসন ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের নাকের ডগায় বাল্যবিয়ে সম্পন্ন হতে যাচ্ছে এমন অভিযোগ পাওয়া গেছে। প্রশাসন ও জনপ্রতিনিধিদের সকলেই জানে কনে অপ্রাপ্তবয়স্কা।

খোঁজ নিয়ে জানা যায়, মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের শত্রুমদন গ্রামের ইউছুফ মিয়ার মেয়ে লিজা আক্তার স্থানীয় পাঁচগাঁও উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। জেএসি সনদ অনুযায়ী লিজার জন্ম তারিখ ০৫ মার্চ,২০০২। কিন্তু স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে জাল জন্ম নিবন্ধন বানিয়ে বয়স বাড়িয়ে তার বিয়ের আয়োজন করা হয়েছে।

বুধবার তার বিয়ে। এই বিষয়টি স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান, পাঁচগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাকে অবগত করা হলেও তারা কোন পদক্ষেপ নিচ্ছেন না।

এ ব্যাপারে লিজার বাবা ইউছুফ মিয়া বলেন, আমার মেয়ের বয়স ঠিক আছে, স্কুলে ভুল হয়েছে।

পাঁচগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাদিকুর রহমান ভূঁইয়া, লিজা আক্তার দশম শ্রেণির ছাত্রী বলে নিশ্চিত করেছেন।

স্কুলের সার্টিফিকেট থেকে কিভাবে জন্ম নিবন্ধনের বয়স বেড়ে গেল এ বিষয়ে জানতে চাইলে পাঁচগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামছুরন্নুর আজাদ বলেন, আমি মৌখিক অভিযোগ পেয়েছি খোঁজ নিয়ে দেখবো কিভাবে কার মাধ্যমে তারা জন্মসনদ পেলো।

রাজনগর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হুসনেআরা বেগম জানান, আমি বিষয়টি জেনে স্থানীয় মেম্বার চেয়ারম্যানকে তাদের বাড়িতে পাঠিয়েছি, কিন্তু মেয়ের বাবা বাড়িতে না থাকায় তারা ১ ঘণ্টা অপেক্ষা করে ফেরত আসে। আগামীকাল (বুধবার) সকালে মেয়ের বাবাকে অফিসে আসতে বলেছি।

রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌসি আক্তার জানান, আমি বিষয়টি অবগত আছি। কাল (বুধবার) সকালে আমার অফিসে মেয়ের সব কাগজপত্র নিয়ে আসতে বলেছি।

আপনার মন্তব্য

আলোচিত