নিজস্ব প্রতিবেদক

১৭ নভেম্বর, ২০১৮ ১৬:৫২

সিলেট বিভাগে বেড়েছে আউশ ধানের উৎপাদন

বোর ধান প্রধান এলাকা সিলেট বিভাগের চার জেলায় আউশ ধানের আবাদ বেড়েছে। গত তিন বছরে ১৯ হাজার হেক্টর জমিতে চাষ হয়েছে আউশ ধানের।  

চাষিদের পতিত জমি কাজে লাগিয়ে বোর ধানের পাশাপাশি আউশের উৎপাদনে কৃষকদের উৎসাহিত করায় দিনদিন বাড়ছে এ অঞ্চলে আউশের উৎপাদন। সেই সাথে কমখরচে মাটি ও পরিবেশগত কারণে ভুট্টা উৎপাদনেও দেখা দিয়েছে ব্যাপক সম্ভাবনা।

বিভাগের ৩০টি উপজেলায় তিনশত ভুট্টা প্রদর্শনী প্লট করে কৃষককে উৎসাহ প্রদান করায় দিনদিন ব্যাপক হারে বাড়ছে ভুট্টা চাষ এমনটাই জানানো হয় সিলেট অঞ্চলে আউশ ও ভুট্টা আবাদ সম্ভাবনা, সমস্যা এবং সমস্যা উত্তরণে করনীয় শীর্ষক এক আঞ্চলিক কর্মশালায়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শনিবার (১৭ নভেম্বর) দুপুরে এই কর্মশালায় বিভাগের কৃষি সংশ্লিষ্ট সংস্থা সমূহের কর্মকর্তা ও চাষিরা অংশ নেন।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা। এসময় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক অশোক কুমার হালদার, সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক মো. আলতাবুর রহমান।

আপনার মন্তব্য

আলোচিত