সিলেটটুডে ডেস্ক

১১ এপ্রিল, ২০১৯ ০১:১২

সিলেটে শুরু হলো আয়কর জরিপ কার্যক্রম

করদাতা বাড়াতে সিলেটে শুরু হয়েছে আয়কর জরিপ কার্যক্রম। বুধবার (১০ এপ্রিল) দুপুরে নগরীর শাহজালাল উপশহরে নিজ কার্যালয়ে জরিপ কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ২২ নং ওয়ার্ড কাউন্সিলর সালেহ আহমদ সেলিম।   

সিলেটের কর কমিশনার রনজীত কুমার সাহা’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কাউন্সিলর সালেহ আহমদ সেলিম বলেন, এক সময়ে আয়কর প্রদানের কথা শুনলে মানুষ ভয় পেতো। এখন সেই ভয় কেটে গেছে। তারপরও জনগণ ও আয়কর বিভাগের মধ্যে সম্পর্ক ঘনিষ্ট হলে হয়রানীও কমে আসবে। তাতে কর জাল আরো বুদ্ধি পাবে। আর সুবিধা পেলে সিলেটের সকল মানুষ কর দেবে।

সভাপতির বক্তব্যে কর কমিশনার রনজীত কুমার সাহা বলেন, প্রতিবছর আয়করের আকার বৃদ্ধি পাচ্ছে। জাতীয় বাজেটে ঘাটতি হলে যারা নিয়মিত আয়কর দিচ্ছেন, তাদের উপর চাপ পড়ে।  তাই করের বুঝা লাঘব করতে করদাতার সংখ্যা বাড়ানো প্রয়োজন। আয়কর দিয়ে দেশের উন্নয়নে নিজেকে সামিল করার আহ্বান জানান তিনি।

তিনি বলেন, দেশ এখন উন্নয়নের মহাসড়কে উঠেছে। এটাকে গন্তব্যে নিয়ে যেতে সকলকে আয়কর প্রদান করে রাজস্ব বাড়াতে হবে। আর এই করের টাকায় পদ্মাসেতু হয়েছে। ঢাকা-সিলেট মহাসড়কও বাস্তবায়ন হবে। তবে কেউ কর দিতে গিয়ে যেনো হয়রানীর শিকার না হন, সেদিকেও লক্ষ্য রাখা হবে।

তিনি আরো বলেন, আয়কর জরিপ কার্যক্রমে বিনা বাধায় যে কেউ টিআইএন সনদ পাবেন। তাতে একটি টাকাও খরচ হবে না। তাছাড়া উপশহর এলাকায় যারা ভবন করেছেন, তাদের স্কয়ার ফিটের হিসাবে কর দেওয়ার সুযোগ রয়েছে, বলেন তিনি।

সিলেটে ৩৮ হাজার করদাতা বাড়ানোর উদ্যোগ স্বরূপ আয়কর জরিপ নগরীর উপশহর থেকে আয়কর জরিপ কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব এলাকায় আয়কর জরিপ কার্যক্রম শুরু করা হবে।   
 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শাহজালাল উপশহর কল্যাণ সমিতির সভাপতি এহতেশামুল হক চৌধুরী, সমিতির সাধারণ সম্পাদক একেএম বদরুল আমিন হারুন, উপশহর প্রাত: ভ্রমণ ক্লাব সভাপতি কাওছার আহমদ হায়দারী, সাধারণ সম্পাদক মাহমুদুর রশীদ মসরুর, সাংবাদিক আফতাব চৌধুরী।

উপ কর কমিশনার ছাদ উল্লাহর পরিচালনায় শুরুতে স্বগত বক্তব্য রাখেন যুগ্ম কর কমিশনার সাহেদ আহমদ চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ কর কমিশনার (সদর দপ্তর) কাজল সিংহ ও সিলেট কর অঞ্চলের কর্মকর্তা কর্মচারিরা।

আপনার মন্তব্য

আলোচিত