সিলেটটুডে ডেস্ক

১৩ এপ্রিল, ২০১৯ ২২:৫৭

সিলেটে বন্ধুসভার চৈত্র সংক্রান্তি উদযাপন

চলে গেল বসন্তের দিন। চৈত্রের শেষের মধ্য দিয়ে বসন্তের ঝরা পাতার মতো ঝরে গেল আরও একটি বছর। বাংলা বর্ষপঞ্জির শেষ মাস চৈত্রের নামকরণ হয়েছিল চিত্রা নক্ষত্রের নামে। বাংলার চিরায়ত রীতি অনুযায়ী চৈত্রের শেষ দিনের উৎসবকে বলা হয় চৈত্রসংক্রান্তি। ঋতুরাজ বসন্তের বিদায়ের মধ্য দিয়েই শুরু হয় নতুন আরেকটি বছরের। বছরের বিদায়বেলায় মানুষ সাধারণত অতীতের সব গ্লানি, ব্যর্থতা, রোগ-শোক, বালা-মুসিবত থেকে মুক্তির প্রত্যাশা করে। মনে আশা থাকে নতুন বছর বয়ে আনবে সুখ, শান্তি, সচ্ছলতা। বহুকাল আগে এর ওপর ভিত্তি করেই কৃষিভিত্তিক এই জনপদে চৈত্রসংক্রান্তির আচার-আয়োজনগুলোর উদ্ভব হয়েছিল।

চৈত্রের শেষ দিনে প্রথম আলো সিলেট বন্ধুসভা আয়োজন করেছিল ‘সিলেটসভার চৈত্রসংক্রান্তি’ উৎসব। বাংলা বর্ষপঞ্জির শেষ দিনটিতে নগরের কিনব্রিজ এলাকার সারদা স্মৃতি ভবনের সম্মিলিত নাট্য পরিষদের মহড়াকক্ষে সাংস্কৃতিক উৎসবটি অনুষ্ঠিত হয়েছে। শনিবার সন্ধ্যা ৬টায় সিলেট বন্ধুসভার সাংস্কৃতিক দলের সদস্যদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।

এরপর ধারাবাহিকভাবে চলতে থাকে বন্ধুসভার সদস্যদের নৃত্য, গান, নাটক ও আবৃত্তি পরিবেশনা। শাহ সিকান্দার শাকিরের রচনা ও নির্দেশনায় সড়ক দুর্ঘটনা নিয়ে নির্মিত নাটক ‘নীড়ে ফেরার গল্প’ পরিবেশন করে বন্ধুসভার সদস্যরা, নৃত্য পরিবেশন করে তন্বী সূত্রধর ও হুমাইরা জাকিয়া পুতুল, গান পরিবেশন করে মৌমিতা আইচ ও দৃষ্টি রানী বর্মণ এবং কবিতা আবৃত্তি করে তামান্না ইসলাম। পুরো অনুষ্ঠান সঞ্চালনা করে সাকিব আহমেদ মিঠু।

আপনার মন্তব্য

আলোচিত