নিজস্ব প্রতিবেদক

০৭ জুন, ২০১৯ ০০:০৪

ওসমানীনগরে হিন্দুবাড়িতে হামলা: মামলা হয়নি, গ্রেপ্তারও নেই

ফেসবুকে ইসলামবিরোধী প্রচারণা চালানোর অভিযোগে সিলেটের ওসমানী নগরে একটি হিন্দুবাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনার একদিন পেরিয়ে গেলেও এনিয়ে কোন মামলা হয়নি। এ ঘটনায় পুলিশ কাউকে গ্রেপ্তারও করতে পারেনি। হামলার উসকানিদাতাদের চিহ্নিত করার কথা জানিয়েছে পুলিশ। তারা এলাকাছাড়া বলে দাবি পুলিশের।

গত বুধবার (৫ জুন) ঈদুল ফিতরের দিন সকাল ৯টার দিকে ঈদের নামাজ শেষে উপজেলার খরেরপুর গ্রাম থেকে জামতলা বাজার হয়ে নারায়ে তাকবীর, আল্লাহ আকবর স্লোগান দিতে দিতে বুরুঙ্গা ইউপির ২ নং ওয়ার্ডের সদস্য ও বুরুঙ্গাবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ শিমুল দেব শিবুর বাড়িতে হামলা করে একদল লোক। এতে বাড়ির টিনের ঘর ও আসবাবপত্র ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

জানা যায়, ১০ /১২ দিন আগে হিন্দু সম্প্রদায়ের একজনের মৃত্যুর ঘটনায় রমজান মাসে স্থানীয় শ্মশানঘাটে মৃতের সৎকার করা নিয়ে স্থানীয়দের মধ্যে উত্তেজনা দেখা দেওয়ার প্রেক্ষাপটে হামলার শিকার পরিবারের সদস্য দিবাকর এস দেবের নামের এক ভুয়া ফেসবুক আইডি খোলে তা থেকে ইসলামবিরোধী প্রচারণা চালানো হয়। এর সূত্র ধরে এই হামলার ঘটনা ঘটে।

শিমুল দেব শিবু সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, ঈদের নামাজ শেষে গতকাল বুধবার (৫ জুন) সকালে আমার বসত বাড়িতে হামলার ঘটনায় পেছন থেকে উসকানি দাতাদের সনাক্তে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে আজ (বৃহস্পতিবার) ৯ সদস্যদের একটি কমিটি গঠিত হয়। বৃহস্পতিবার সকালে উপজেলার ৪ নং বুরুঙ্গাবাজার ইউপি কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়েছে। সভায় বর্তমান ইউপি চেয়ারম্যান খালেক আহমদ ও সাবেক ইউপি চেয়ারম্যান মকদ্দুস আলী ছাড়াও শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। এই সভায় আমার ভাইয়ের নামে সৃষ্ট ভুয়া ফেসবুক আইডি সনাক্তের মাধ্যমে প্রকৃত সত্য উদঘাটনে বিশদ আলোচনা হয়।

এ প্রসঙ্গে সিলেটের ওসমানী নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন জানান, ফেসবুকে ভুয়া আইডি খুলে ধর্মীয় উসকানিমূলক বক্তব্য দেয়ার বিষয়টি সিআইডিতে তদন্তাধীন। যারা হামলার ঘটনায় উসকানি দিয়েছে তাদেরকে ইতিমধ্যে চিহ্নিত করেছে পুলিশ। পুলিশ তাদের খুঁজছে। তারা বর্তমানে এলাকা ছাড়া। স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ গণ্যমান্য ব্যক্তিরা এই এলাকায় যাতে আর কোন অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয় সে বিষয়ে পুলিশকে আশ্বস্ত করেছেন।

এ ঘটনায় থানায় কোন মামলা হয়নি বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

আপনার মন্তব্য

আলোচিত