কমলগঞ্জ প্রতিনিধি

১৪ জুন, ২০১৯ ১৪:২৫

ক্ষতিপূরণ প্রদাণের দাবীতে কমলগঞ্জে প্রতিবাদ সমাবেশ

মাগুরছড়া ট্রাজেডির ২২ বছর

জাতীয় সম্পদ রক্ষা ও মাগুরছড়া গ্যাস বিপর্যয়ে ক্ষয়ক্ষতি আদায়, ক্ষয়ক্ষতির তালিকা প্রকাশসহ কমলগঞ্জ উপজেলার প্রতিটি ঘরে ঘরে গ্যাস সংযোগের দেয়ার দাবীতে কমলগঞ্জে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৪ জুন) বেলা সাড়ে ১২টায় কমলগঞ্জ-শ্রীমঙ্গল সড়কের মাগুরছড়ার গ্যাসকূপের সম্মুখে পরিবেশবাদী সংগঠন জীববৈচিত্র্য রক্ষা কমিটি, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটি এবং কমলগঞ্জ উন্নয়ন পরিষদ এর উদ্যোগে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় রাস্তার দুদিকে বিপুল সংখ্যক যানবাহন আটকা পড়ে। পরে খবর পেয়ে কমলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সাধারণ সম্পাদক নির্মল এস পলাশের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধনে সংহতি প্রকাশ করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুজন কমলগঞ্জ উপজেলা শাখার সম্পাদক প্রভাষক রাবেয়া খাতুন, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় কমিটির সভাপতি সালাউদ্দিন আহমদ, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী, কমলগঞ্জ উন্নয়ন পরিষদের সভাপতি সাংবাদিক এম এ ওয়াহিদ রুলু, উদীচী শিল্পী গোষ্ঠী কমলগঞ্জ শাখার সহ সভাপতি সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, সাংবাদিক সাজিদুর রহমান সাজু, কমলকুঁড়ি সম্পাদক পিন্টু দেবনাথ, মনিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহ, জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমদ আজাদ মান্না, সাধারণ সম্পাদক মো. আহাদ মিয়া, নারীনেত্রী শেখ মনোয়ারা, আদিবাসী নেতা এলিসন সুঙ, সাংবাদিক বেলাল তালুকদার, সজীব দেবরায়, পাহাড় রক্ষা ও উন্নয়ন সোসাইটির সভাপতি মোনায়েম খান, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, উপজেলা হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক অর্জুন শর্মা নিধু প্রমুখ।

এ সময় ব্যক্তারা বলেন, মার্কিন কোম্পানি অক্সিডেন্টালের খামখেয়ালিপনার কারণে ১৯৯৭ সালের ১৪ জুন মধ্যরাতে মাগুরছড়া গ্যাসকূপে গ্যাস বিস্ফোরিত হয়। তখন আগুনে পুড়ে গ্যাস, চা বাগান, বনাঞ্চল, রেলপথ, সড়কপথসহ আশপাশের ঘরবাড়ি। মারাত্মক ক্ষতি হয় পরিবেশের। কিন্তু আজো ক্ষতিপূরণ আদায় করা সম্ভব হয়নি। অবিলম্বে আন্তর্জাতিক আদালতে মামলা করে ক্ষতিপূরণ আদায় করতে সরকারকে উদ্যোগ নেয়ার আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

বক্তারা আরো বলেন, কমলগঞ্জের মাগুরছড়া গ্যাসকূপে বিস্ফোরণের ২২ বছর পার হলেও এখন পর্যন্ত বন পরিবেশ প্রকৃতির কোন ক্ষতিপূরণ দেয়নি মার্কিন বহুজাতিক তেল গ্যাস কোম্পানি অক্সিডেন্টাল, ইউনিকল বা শেভরন। বন পরিবেশ, জীব বৈচিত্র্য, রেলপথ ও সড়ক পথের ক্ষতি পূরণে আজ পর্যন্ত কোন সুরাহা হয়নি।

উল্লেখ্য, ১৯৯৭ সালের এই দিনে মার্কিন তেল কোম্পানি অক্সিডেন্টাল এর কামখেয়ালীপনায় বিস্ফোরণ ঘটে মৌলভীবাজারের কমলগঞ্জের মাগুরছড়া গ্যাস কুপে। অগ্নিকাণ্ডে নিমিষেই পুড়ে ছাই হয়ে যায় লাউয়াছড়া বনের গাছপালা, চা বাগান পান পুঞ্জি, উড়ে যায় দুটি ব্রিজ, পাকা সড়ক। গলে যায় রেলওয়ে লাইন। ক্ষতি হয় প্রায় ১৪ হাজার কোটি টাকা।

আপনার মন্তব্য

আলোচিত