জৈন্তাপুর প্রতিনিধি

২৯ জুন, ২০১৯ ০০:৪৩

বিপদসীমার উপরে সারী নদীর পানি, জৈন্তাপুরের ৩ ইউনিয়ন প্লাবিত

সিলেটের জৈন্তাপুর উপজেলায় গত তিন দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে উপজেলার নিজপাট, জৈন্তাপুর ও চারিকাটা ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পড়েছে। সারী নদীর পানি বিপদ সীমার .৪৭ সেন্টিমিটার উপর দিয়ে  প্রবাহিত হচ্ছে। ২৪ঘন্টায় উপজেলায় ৫৬মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

শুক্রবার উপজেলার ৩টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, গত তিন দিনের বর্ষণ এবং পাহাড়ি ঢলে নিম্নাঞ্চলের গ্রামিণ সড়ক, স্কুল, মাদ্রাসা, মসজিদ এবং বীজতলা তলিয়ে গেছে। ঢলের এসব এলকার দরিদ্র পরিবারগুলোর মাটির বসত বিটা সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে।

এদিকে সারীনদী, বড়গাং নদী এবং নয়া গাং নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সারী নদীর পানি বিপদসীমার .৪৭ সেন্টিমিটার উপরদিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানান সারী-গোয়াইন বেড়ীবাঁধ প্রকল্পের দায়িত্বরত কর্মকর্তা মোঃ আলা উদ্দিন। তিনি আরও বলেন, বৃষ্টি থামলে পানি নিচের দিকে প্রবাহিত হবে। বন্যার খবর জানতে জৈন্তাপুর পানি উন্নয়ন বোর্ডের অফিসে গেলে কাউকে খোঁজে পাওয়া যায়নি।

এবিষয়ে জৈন্তাপুর উপজেলা কৃষি অফিসার ফারুক হোসেন জানান- গত ২৪ ঘন্টায় জৈন্তাপুর উপজেলা সদর ও এর আশ-পাশে বৃষ্টির পরিমান ৫৬মিলিমিটার। এতে উপজেলার নিম্নাঞ্চলের কৃষকের হালিতলা পানির নিচে তলিয়ে গেছে। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতি নির্নয় করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে উপজেলা নিবার্হী অফিসার বিশ্বজিৎ কুমার পাল বলেন- বৃষ্টিতে উপজেলার সারী নদীসহ সবকটি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তিনটি ইউনিয়নের নিম্নাঞ্চলের বেশ কয়েকটি গ্রাম পানির নিচে তলিয়ে গেছে।  ক্ষয়ক্ষতি নির্নয় আমরা কাজ করে যাচ্ছি। এখন পর্যন্ত আমাদের কাছে ক্ষয়ক্ষতির কোন তালিকা তৈরি হয়নি। ক্ষতিগ্রস্থদের পাশে দাড়াতে উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত