সিলেটটুডে ডেস্ক

২৭ আগস্ট, ২০১৯ ২১:৪০

ইনোভেটরের বঙ্গবন্ধুপাঠ

সিলেটে বইপড়ুয়াদের সংগঠন ইনোভেটর এর উদ্যোগে আয়োজিত মাসিক পাঠচক্রে আলোচকরা বলেছেন, বুকের মাপ যার বাংলাদেশের সমান মাপে, তাকে পড়তে হয় হৃদয় দিয়ে। শেখ মুজিব নিজেই এক বিশাল গ্রন্থ যার প্রতিটি পাতায় পাতায় জড়িয়ে আছে বাঙালি জাতির মুক্তি আর সংগ্রামের ইতিহাস।

তারা বলেন, শেখ মুজিব আর বাংলাদেশ একই বৃন্তে গাঁথা। মুজিবের নীতি আর আদর্শ অনুশীলন করতে হলে তার জীবন ও জীবন সংলগ্ন গল্পগুলো জানতে হয়।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল ৪টায় নগরীর জিন্দাবাজারস্থ নজরুল একাডেমী মিলনায়তনে শেখ হাসিনা রচিত "শেখ মুজিব আমার পিতা" গ্রন্থটি নিয়ে এ পাঠচক্র অনুষ্ঠিত হয়।

আলোচনা আর পাঠপ্রতিক্রিয়ায় বক্তারা আরও বলেন, "শেখ মুজিব আমার পিতা" গ্রন্থটি মুজিব অধ্যয়নের এক নির্ভরযোগ্য গ্রন্থ। কন্যা শেখ হাসিনা'র হৃদয়গ্রাহী বর্ণনায় এ গ্রন্থে শুধু তার পিতাই নয় একটি জাতির পিতাকে আমরা পাই। আমরা জানতে পাই, মুজিব জীবনের অজানা অনেক অধ্যায়। তাই, আমাদের আত্মপরিচয় আর অস্তিত্বের ভিত মজবুত করতে হলে শেখ মুজিব পাঠ ছাড়া কোনও বিকল্প নেই।

পাঠচক্রে ইনোভেটর এর সদস্য ছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বইপড়ুয়া শিক্ষার্থীরা অংশ নেয়।

ইনোভেটর-এর সমন্বয়কারী আশরাফুল ইসলাম অনি এবং সুমিতা দাশ এর সঞ্চালনায় সূচনা বক্তব্য রেখে নির্বাচিত গ্রন্থটি পাঠের গুরুত্ব তুলে ধরেন ইনোভেটরের নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব। এরপর "শেখ মুজিব আমার পিতা" গ্রন্থ পাঠের মুগ্ধতা বিনিময় করেন সদস্য প্রভাষক সুমন রায়, জান্নাতুল ফেরদৌসি তারিন, সুবিনয় আচার্য্য রাজু, সালমান রাহমান তারেক, লতিফা সিদ্দিকা তামান্না, মোহাম্মদ নিহাম মতিন, আরাফাত হোসাইন, তৃপ্তি মজুমদার, ঈশিতা ঘোষ চৌধুরী প্রথা, সুপ্রিয়া তালুকদার, কয়েস আহমদ, তিলোত্তমা নাথ তন্বী, শাহীন আলম, দিবাকর তালুকদার, আল আমিন, রুবেল রাজ, রেদওয়ান আহমদ, সৈয়দা জামিলা বকুল, বদরুল ইসলাম শাকির, জিয়াউল করিম।

এসময় গ্রন্থ থেকে নির্বাচিত অংশ পাঠ করার পাশাপাশি প্রশ্ন-উত্তরপর্বেও তারা অংশ নেয়।

পাঠচক্রে সমাপনী বক্তব্য দেন ইনোভেটর এর মুখ্য সঞ্চালক ও সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদ। শেষে সম্মিলিতভাবে জাতীয় সংগীত পরিবেশন এর মাধ্যমে পাঠচক্রের সমাপ্তি হয়।

আপনার মন্তব্য

আলোচিত