নিজস্ব প্রতিবেদক

২৬ অক্টোবর, ২০১৯ ১১:২০

বৃষ্টির ভোগান্তিতে শাবির ভর্তিচ্ছু ও অভিভাবকরা

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘এ ইউনিটের’ ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তবে সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে বিড়ম্বনায় পড়েন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

শনিবার (২৬ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় সিলেটের ৪৩টি কেন্দ্রে একযোগে শুরু হয়ে বেলা ১১টায় শেষ হয় এ পরীক্ষা।

এবার বিশ্ববিদ্যালয়টির ‘এ ইউনিটে’ ৬১৩টি আসনের বিপরীতে ভর্তির জন্য আবেদন করেন ২৭ হাজার ৩৯ জন পরীক্ষার্থী।

‘এ ইউনিটের’ পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৬টা থেকে বাস, মাইক্রোবাস, রিকশা ও অটোরিকশাযোগে কেন্দ্রে যেতে দেখা যায়। 

দেশের বিভিন্ন জায়গা থাকে পরীক্ষার্থীরা দুই-একদিন আগেই সিলেটে চলে আসেন। অভিভাবকসহ এ সংখ্যা প্রায় লাখের কাছাকাছি। এজন্য নগরীর সকল হোটেল-মোটেল, রেস্ট হাউজ সব গতকাল (শুক্রবার) বুকিং হয়ে যায়।

সকালে এ ইউনিটের পরীক্সষায় সবকটি কেন্দ্রের বাইরে শিক্ষার্থীদের পরীক্ষার হলে ঢুকিয়ে অভিভাবকদের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়। বৃষ্টি আসলেই অনেক অভিভাবককে দেখা গেছে দৌঁড়ে পার্শ্ববর্তী মার্কেট, দোকান ও যাত্রী ছাউনিতে আশ্রয় নিতে। আশ্রয় না পেয়ে অনেক অভিভাবককে আবার দেখা গেছে বৃষ্টিতে ভিজে ঠায় দাঁড়িয়ে থাকতে।

ঢাকা থেকে আসা এক ভর্তিচ্ছু শিক্ষার্থীর অভিভাবক সাইফুল ইসলাম জানান, আমরা গতকাল (শুক্রবার) সিলেট চলে আসি। এসে দেখি সারাদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তাই মেয়েকে নিয়ে সকালে দেড় ঘন্টা আগেই পরীক্ষার কেন্দ্রে পৌঁছে যাই। এখন মেয়েটা শাহজালালে সুযোগ পেলেই আমার সব কষ্ট সার্থক।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির দেওয়া ২০টি বাসেও পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছে দেওয়া হয়। এছাড়া বিভিন্ন বাইকার সংগঠন ও স্বেচ্ছাসেবীরাও পরীক্ষার্থীদের সাহায্য করেন কেন্দ্রে পৌঁছে দিতে সহায়তা করেন।

এবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪২ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, এ শিক্ষা প্রতিষ্ঠানে ‘এ’ ও ‘বি’ এই দুই ইউনিটে ১ হাজার ৭০৩টি আসন রয়েছে। যার বিপরীতে আবেদন জমা হয়েছে ৭০ হাজার ৫৪৩টি।

‘এ’ ইউনিটে ৬১৩ টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ২৭ হাজার ৩৯টি এবং ‘বি’ ইউনিটে ৯৯০ টি আসনের বিপরীতে আবেদন করেছেন মোট ৪৩ হাজার ৫০৪ জন পরীক্ষার্থী।

এদিকে ‘বি’ ইউনিটের বি১ ইউনিটে আবেদন করেছেন ৪০ হাজার ৫৪১ জন ও বি২ ইউনিটে আবেদন করেছেন ২ হাজার ৯৬৩ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৭০৩টি আসনের মধ্যে মুক্তিযোদ্ধার সন্তান ২৮, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/জাতিসত্ত্বা/হরিজন-দলিত ২৮, প্রতিবন্ধী ১৪, চা শ্রমিক ৪, পোষ্য ২০ এবং বিকেএসপি কোটায় ৬ জনের জন্য ১০০টি আসন সংরক্ষিত রয়েছে।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, প্রতিবছরের মতো এবারো বহু নির্বাচনী পদ্ধতিতে ৭০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও শিক্ষার্থীদের জিপিএর উপর থাকছে সর্বোচ্চ ৩০ নম্বর। এদিকে বহু নির্বাচনী প্রশ্নের উত্তর দেয়ার জন্য ১ ঘণ্টা ৩০ মিনিট সময় পাবেন।

তিনি আরও জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে ও তা সম্পন্ন করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত