কুলাউড়া প্রতিনিধি

০৩ নভেম্বর, ২০১৯ ১৮:৪৭

বিশ্বকবির কুলাউড়া আগমনের শতবর্ষ পূর্তি উদযাপন সোমবার, প্রস্তুতি সম্পন্ন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের নভেম্বরে সিলেট পরিভ্রমণের পথে মৌলভীবাজারের কুলাউড়ায় ৪ নভেম্বর যাত্রাবিরতি দিয়ে সেখানে রাত্রিযাপন করেছিলেন। সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের কুলাউড়া আগমনের শতবর্ষ পূর্তি উদযাপন কমিটি নানান অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

এ উপলক্ষে পৌরশহরের স্বাধীনতা স্মৃতিস্তম্ভ প্রাঙ্গণের শিরিষতলায় ইতোমধ্যে শতবর্ষপূর্তি উদযাপনের প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন করেছে উদযাপন কমিটি। উদযাপন কমিটির আহবায়কের দায়িত্ব পালন করছেন সাবেক সচিব মো. আব্দুর রউফ। এছাড়া অনুষ্ঠান সফল করতে বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে।

অনুষ্ঠানকে সফল করতে কুলাউড়ার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষক, পেশাজীবী ও ব্যবসায়ী নেতাদের নিয়ে পৃথক পৃথক মতবিনিময় সভা সম্পন্ন হয়েছে। সর্বশেষ ২ নভেম্বর শনিবার বিকেলে পৌর শহরের দক্ষিণবাজারস্থ অস্থায়ী কার্যালয়ে উদযাপন পরিষদের আহবায়ক, ঢাকাস্থ কুলাউড়া উপজেলা সমিতির সভাপতি ও সাবেক সচিব মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে কুলাউড়ায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়।

সভায় উদযাপন কমিটির আহবায়ক মো. আব্দুর রউফ বলেন, আয়োজক কমিটিতে থাকা এক প্রবীণ সাংবাদিককে স্থানীয় সকল সাংবাদিকদের সমন্বয় করতে দায়িত্ব দেয়া হয়েছিল কিন্তু তিনি দায়িত্বপালনে ব্যর্থ হওয়ায় ফের মতবিনিময় করতে হচ্ছে। আয়োজক কমিটির পূর্বের সকল ভুলত্রুটি ভুলে গিয়ে এই শতবর্ষপূর্তি অনুষ্ঠান সফল করতে গণমাধ্যমকর্মীদের সর্বাত্মক সহযোগিতা চাওয়া হয়েছে। পাশাপাশি তিনি মতবিনিময় সভায় উপস্থিত সাংবাদিকদের পরামর্শ ও মতামত নিয়ে অনুষ্ঠানের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে অবগত করেন।

অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী ও বিশিষ্ট বুদ্ধিজীবী আবুল মাল আব্দুল মুহিত প্রধান অতিথি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন ও বিশিষ্ট রবীন্দ্র সংগীত গবেষক অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে।

কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৯টায় স্মারক স্তম্ভ উদ্বোধন, সকাল ১০ টায় জাতীয় ও উৎসব পতাকা উত্তোলন, সকাল সাড়ে ১০ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা, সকাল সাড়ে ১১টায় উদ্বোধনী সভা, দুপুর ১টায় চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা, বেলা ২টা ৩০ মিনিটে সেমিনার এবং সন্ধ্যার পর বিশিষ্ট কণ্ঠ শিল্পী অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাসহ স্থানীয় শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন হবে।

অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব কুলাউড়া সরকারি কলেজের উপাধ্যক্ষ মো. আব্দুল হান্নান বলেন, কবিগুরুর কুলাউড়ায় শতবর্ষ উদযাপনে সবধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মাধ্যমে কবিগুরুর কুলাউড়ায় আগমনকে স্মরণীয় করে রাখা হবে।

উল্লেখ্য, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ১৯১৯ সালের নভেম্বর মাসে ৩ দিনের সিলেট সফরে ভারতের গোয়াহাটি থেকে ট্রেনযোগে সিলেট এসেছিলেন। পথিমধ্যে সিলেট যাত্রাপথে কুলাউড়া রেলওয়ে জংশন স্টেশনে ৪ নভেম্বর রাত্রি যাপন করেন। কুলাউড়ায় ঐতিহাসিক ৪ নভেম্বরের স্মৃতিচারণের জন্য সাড়ম্বরে উদযাপন হবে দিনটি।

আপনার মন্তব্য

আলোচিত