নিজস্ব প্রতিবেদক

০৪ নভেম্বর, ২০১৯ ২০:১১

সিলেট চেম্বারের সাথে জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের মতবিনিময়

দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সাথে সিলেট জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৪ নভেম্বর) বিকাল ৫টায় চেম্বার কনফারেন্স হলে এ সভার আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েবের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের সভাপতি মো. বদরুল আলম মজনু বলেন, সিলেট জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপ বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদিত একটি সংগঠন। সংগঠনটি প্রায় ২১ বছর যাবত সিলেটের ভোগ্যপণ্য পরিবেশকদের কল্যাণে কাজ করে আসছে। ইদানিং পরিবেশকগণ ভ্যাট সংক্রান্ত কিছু জটিলতার সম্মুখীন হচ্ছেন।

তিনি এ ব্যাপারে সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন।

গ্রুপের সেক্রেটারি ও সিলেট চেম্বারের পরিচালক মো. আমিনুজ্জামান জোয়াহির বলেন, আমরা গ্রুপের সদস্যগণ তথা ভোগ্যপণ্য পরিবেশকদের ভ্যাট প্রদানে সর্বদা উৎসাহিত করে আসছি। সরকারের রাজস্ব বিভাগ কর্তৃক পণ্য বিপণনকারীদের বিক্রিত পণ্যের উপর ৫% হারে অথবা প্রাপ্ত কমিশনের উপরে ১৫% হারে ভ্যাট প্রদানের নির্দেশনা পরিবেশকগণকে মারাত্মক ক্ষতির সম্মুখীন করেছে। পরিবেশকগণ কোম্পানি কর্তৃক নির্ধারিত বিক্রয়মূল্যের অধিক মূল্য সংযোজন করতে পারেন না বরং কমিশনের ভিত্তিতে ব্যবসা পরিচালনা করে থাকেন। এই কমিশন থেকে ১৫% হারে ভ্যাট প্রদান করে ব্যবসা পরিচালনা করা অসম্ভব।

তিনি উৎপাদনকারী বা আমদানিকারক প্রতিষ্ঠানের নিকট থেকে ভ্যাট আদায়ের প্রথা চালুর জন্য সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন।

এছাড়াও উৎপাদনকারী প্রতিষ্ঠান কর্তৃক পরিবেশককে না জানিয়ে এলাকা হ্রাসকরণ, অতিরিক্ত টার্গেট নির্ধারণ, ডিলার থাকা অবস্থায় বড় দোকান/সুপার শপগুলোতে সরাসরি পণ্য প্রেরণ, কিছুদিন পরপর চুক্তির শর্ত পরিবর্তনসহ বিভিন্ন সমস্যাবলী তুলে ধরে এ ব্যাপারে সিলেট চেম্বারের সহযোগিতা কামনা করেন।

সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মো. শোয়েব বলেন, ব্যবসায়ীরা দেশের অর্থনীতির চালিকা শক্তি। ব্যবসায়ীদের প্রদানকৃত ভ্যাট, ট্যাক্স ও অন্যান্য রাজস্বের মাধ্যমে দেশের উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হয়। তাই ব্যবসায়ীদের উপর চাপ সৃষ্টি করে দেশের উন্নয়ন সম্ভব নয়। ইতোপূর্বেও ব্যবসায়ীগণ ভ্যাট সংক্রান্ত অনেক সমস্যার মুখোমুখি হয়েছেন, যা সিলেট চেম্বারের উদ্যোগে সমাধান হয়েছে। আশা করি, ভোগ্যপণ্য পরিবেশকগণের সমস্যাও সমাধান হবে।

তিনি উৎপাদনকারী বা আমদানিকারক প্রতিষ্ঠানের কাছ থেকে সমুদয় ভ্যাট আদায়ের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনার আশ্বাস প্রদান করেন।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমদ, পরিচালক আলীমুল এহছান চৌধুরী, মো. সাহিদুর রহমান, মো. নজরুল ইসলাম, ওয়াহিদুজ্জামান চৌধুরী (রাজিব), মো. আমিনুজ্জামান জোয়াহির, ফখর উস সালেহীন নাহিয়ান, সাবেক পরিচালক মো. ফজলুর রশীদ চৌধুরী সিলেট জেলা ভোগ্যপণ্য পরিবেশক গ্রুপের সদস্যবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত