নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর, ২০১৯ ১৯:২৫

কোন স্বৈরাচারী শাসকের শেষ পরিণতি ভাল হয়নি: মোহাম্মদ শাহজাহান

বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী মোহাম্মদ শাহজাহান বলেছেন, দেশ ও জাতির চরম ক্রান্তিকাল চলছে। ক্ষমতাসীন গোষ্ঠী তাদের ফ্যাসীবাদী শাসন পাকাপোক্ত করতে জনগণের প্রতি জুলুম চালাচ্ছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। দেশে আইনের শাসন বলে কিছু নেই। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে দেশে কোন সরকার নেই।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন বাধাগ্রস্থ করতেই ষড়যন্ত্রমুলক মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে। তিনি গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। কিন্তু সরকার তাকে জামিন না দিয়ে ক্রমাগত মৃত্যূর দিকে ঠেলে দিচ্ছে। কোন স্বৈরাচারী শাসকের শেষ পরিণতি ভাল হয়নি। আওয়ামী বাকশালীদেরকেও চরম মূল্য দিতে হবে। মনে রাখতে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও গণতন্ত্রের মুক্তি একই সূত্রে গাথা। অবরুদ্ধ গণতন্ত্রকে মুক্ত করতে হলে প্রথমে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। আর কোন টালবাহানা না করে তিন বারের সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে। অন্যথায় বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে দেশপ্রেমিক জনতাকে সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

তিনি শনিবার কেন্দ্রীয় কর্মসুচীর অংশ হিসেবে বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে উপরোক্ত কথা বলেন।

সাবেক মন্ত্রী শাহজাহান আরো বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন বিএনপির মুখ ছাড়া নাকি সবকিছু তাদের নিয়ন্ত্রণে। সুতরাং দেশবাসীর বুঝতে বাকি নাই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তিও তাদের নিয়ন্ত্রণে। মুল কথা হচ্ছে বিরোধী রাজনৈতিক শক্তি ছাড়া কোন কিছুই সরকারের নিয়ন্ত্রণে নেই। কারণ ওষুধ থেকে শুরু করে সকল প্রকার নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি প্রমাণ করে বাজার ব্যবস্থা সরকারের নিয়ন্ত্রণে নেই। সবকিছু লুটেরাদের নিয়ন্ত্রণে চলে গেছে। আমাদের নেত্রীর হাত পা অবশ হয়ে যাচ্ছে কিন্তু তাঁর মনোবল এখনো অটুট আছে। তাই পদ-পদবীর জন্য আমাদের নেতাকর্মীদের মনোবল ভেঙ্গে গেলে চলবে না। ফ্যাসীবাদি সরকারের সকল নিয়ন্ত্রণ ভেঙ্গে দিতে সর্বস্তরের জাতীয়তাবাদী শক্তিকে ঐক্যবদ্ধভাবে ময়দানে ঝাপিঁয়ে পড়তে হবে। দুর্বার আন্দোলনের মাধ্যমেই দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে আমরা মুক্ত করে গণতন্ত্রকে পুনরুদ্ধার করবোই।

সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কামরুল হুদা জায়গীরদারের সভাপতিত্বে ও মহানগররে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকীর পরিচালনায় ঐতিহাসিক রেজিষ্ঠারী মাঠে অনুষ্ঠিত সমাবেশে জেলা ও মহানগর বিএনপি অঙ্গ ও সহযোগি সংগঠনের সকল পর্যায়ের হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সমাবেশে কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্য থেকে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এম. এ হক, ড. মোহাম্মদ এনামুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি কলিম উদ্দিন মিলন, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির ১নং সদস্য আবুল কাহের চৌধুরী শামীম।

সমাবেশে আর্ও বক্তব্য রাখেন, মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম জালালী পংকী, জেলা আহ্বায়ক কমিটির সদস্য এডভোকেট আব্দুল গাফফার, মহানগর সহ-সভাপতি এডভোকেট হাবিবুর রহমান হাবিব, জেলা আহ্বায়ক কমিটির সদস্য আলী আহমদ, মহানগর সহ-সভাপতি হুমায়ুন কবির শাহীন, জেলা আহ্বায়ক কমিটির সদস্য আব্দুল কাইয়ুম চৌধুরী, মহানগর সহ-সভাপতি কাউন্সিলার ফরহাদ চৌধুরী শামীম, জেলা আহ্বায়ক কমিটির সদস্য অধ্যাপিকা সামিয়া বেগম চৌধুরী, সিলেট মহানগর যুবদলের আহ্বায়ক নজিবুর রহমান নজিব, জেলা যুবদলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান পাপলু, মহানগর শ্রমিক দল নেতা ইউনুস মিয়া, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আরিফ ইকবাল নেহাল, জেলা মহিলা দলের সভাপতি সালেহা কবির শেপি, মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বী আহসান ও জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন নাদিম প্রমূখ।

সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দের মধ্যে থেকে উপস্থিত ছিলেন, আশিক উদ্দিন চৌধুরী, আব্দুল মান্নান, ফখরুল ইসলাম ফারুক, শাহজামাল নুরুল হুদা, মাহবুবুর রব চৌধুরী ফয়সল, এডভোকেট এমরান আহমদ চৌধুরী, নাজিম উদ্দিন লস্কর, আব্দুল আহাদ খান জামাল, মাহবুবুল হক চৌধুরী, আবুল কাশেম, শামীম আহমদ ও আহমেদুর রহমান চৌধুরী মিলু, সিলেট মহানগর বিএনপি নেতৃবৃন্দের মধ্যে থেকে উপস্থিত ছিলেন, সহ-সভাপতি এডভোকেট ফয়জুর রহমান জাহেদ, জিয়াউল গণি আরেফিন জিল্লুর, কাউন্সিলার রেজাউল হাসান কয়েস লোদী, ডা: নাজমুল ইসলাম, ফাত্তাহ বকশী ও আমির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান সাবু, আব্দুল আজিজ, সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকী, মুকুল আহমদ মোর্শেদ, দফতর সম্পাদক সৈয়দ রেজাউল করিম আলো প্রমূখ।

আপনার মন্তব্য

আলোচিত