সিলেটটুডে ডেস্ক

২৮ নভেম্বর, ২০১৯ ০১:১৮

দেশে ফিরলেন সেই হুসনা

ভিডিওবার্তার মাধ্যমে সৌদিতে গিয়ে নির্যাতনের শিকার হওয়ার কথা জানানো হবিগঞ্জের নারী হুসনা আক্তার (২৪) কে দেশে ফেরানো হয়েছে। বুধবার রাত ১১টার দিকে তিনি সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছেন।

স্ত্রীর দেশে ফেরার কথা নিশ্চিত করে হুসনার স্বামী শফিউল্লাহ বলেন, সে (হুসনা) অনেকটা অসুস্থ। তাই তেমন কথা বলতে পারেনি।

ঢাকায় পৌছার পর একটি অ্যাম্বুলেন্সে করে হুসনাকে বিমানবন্দরের ভিআইপি গেট দিয়ে বের করে নিয়ে যাওয়া হয়। অ্যাম্বুলেন্সটি তাকে নিয়ে সরাসরি হবিগঞ্জে আসা বলে জানা গেছে।

এর আগে বুধবার বিকেলে হোসনার স্বামী শফিউল্লাহ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসীকল্যাণ ডেস্কের বরাত দিয়ে জানান, রাত ১১টায় সৌদি এয়ারলাইন্সের (এসভি ৮০৪) একটি বিমানযোগে সৌদি আরবের রিয়াদ থেকে হোসনাকে দেশে পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত, হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার আনন্দপুর গ্রামের মোছা. হুসনা আক্তার (২৪)। গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরবে যান গত ৭ নভেম্বর। ‘আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন’ নামের একটি এজেন্সি তাঁকে গৃহকর্মীর চাকরি দিয়ে সেখানে পাঠায়। সৌদি আরবে নির্যাতনের শিকার হলে ভিডিও বার্তার মাধ্যমে তার স্বামীকে নির্যাতনের বর্ণনা দিয়ে দেশে ফেরার আকুতি জানান হুসনা। ভিডিওবকার্তায় হুসনা কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি আর পারতাছি না সহ্য করতাম। তোমরা যেভাবে পারো আমারে নেও।’

ভিডিও দেখে শফি উল্লাহ ছুটে যান আরব ওয়ার্ল্ড ডিস্ট্রিবিউশন অফিসে। তখন এজেন্সির লোকজন হুসনাকে দেশে আনতে দুই লাখ টাকা দাবী করেন তার স্বামীর কাছে। এরপর তিনি ভিডিওবার্তাটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেন।

হুসনার ভিডিও বার্তা ও তার স্বামীর অভিযোগের প্রেক্ষিতে সংবাদ প্রকাশ করে সিলেটটুডে টোয়েন্টিফোর।

হুসনার ভিডিওবার্তা বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এলে তাঁকে দেশে আনার প্রক্রিয়া শুরু হয়। এছাড়া হুসনাকে দেশে ফেরাতে গত ২৪ নভেম্বর ব্র্যাকের সহায়তায় চেয়ে আবেদন করেন তার স্বামী শফি উল্লাহ।

মঙ্গলবার (২৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সৌদি আর‌বের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের উদ্যোগে গৃহকর্মী হুসনা আক্তারকে উদ্ধারের জন্য নাজরান পুলিশকে অবহিত করা হয়। জানা যায়, হুসনা আক্তার সৌদি রিক্রুটিং অফিস ‘রুয়াদ নাজরানের (লাইসেন্স নং- ৩৯১৮৬১৮)’ মাধ্যমে তিন মাস আগে সৌদি আরব গমন করেন। তার কর্মস্থল ছিল সৌদি আরবের নাজরান শহরে- যা জেদ্দা হতে প্রায় ১,০০০ কি.মি. দূরে। সেখান থেকে তা‌কে উদ্ধার করে সেফ হাউসে আনা হয়। সেখান থেকে হুসনাকে দে‌শে পাঠা‌নোর উদ্যোগ নেয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত