হবিগঞ্জ প্রতিনিধি

৩০ নভেম্বর, ২০১৯ ০০:৪৬

হবিগঞ্জে বিরল প্রজাতির লক্ষীপেঁচা উদ্ধার

হবিগঞ্জ শহর থেকে বিরল প্রজাতির একটি লক্ষীপেঁচা উদ্ধার করা হয়েছে। উদ্ধারের এটিকে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ শাখার তত্ত্বাবধানে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

শুক্রবার (২৯ নভেম্বর) রাত ৯ টার দিকে হবিগঞ্জ শহরের পুরাণ মুন্সেফ সড়কে কয়েকজন শিশু-কিশোর পেঁচাটিকে ধাওয়া দিলে সেটি ওই সড়কের "সারা ফ্যাশন" এর ভিতর আশ্রয় নেয়। ওই সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন পরিবেশ কর্মী সিদ্দিকী হারুন। তিনি বাপার সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেলকে বিষয়টি জানালে সঙ্গে সঙ্গে বাপা নেতৃবৃন্দ ঘটনাস্থল উপস্থিত হন। তোফাজ্জল সোহেল বন বিভাগের সঙ্গে যোগাযোগ করলে বন বিভাগের একটি প্রতিনিধি দল এসে পেঁচাটি গ্রহণ করেন।

পেঁচাটি হস্তান্তরকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল, যুগ্ম সম্পাদক সিদ্দিকী হারুন, যুগ্ম সম্পাদক ও ফটোগ্রাফিক সোসাইটি অফ হবিগঞ্জের সহ-সভাপতি ডাক্তার এস এস আল আমিন সুমন, বাপা সদস্য ডা: আলী আহসান চৌধুরী পিন্টু, সারা ফ্যাশনের স্বত্বাধিকারী চৌধুরী মুরাদ ইবনে সালাম, ফরেস্ট রেঞ্জার রায়হান মাহমুদ, হিসাবরক্ষক রূপক দেবনাথ, অফিস সহকারি তাপস ভর ও রাসেন্দ্র অধিকারী।

তোফাজ্জল সোহেল বলেন, লক্ষীপেঁচা দেখতে আর্কষণীয়। এই পেঁচা গাছের কোটরে, বন-জঙ্গল, দালানের ফাঁকফোকর কিংবা গাছগাছালির ঘনপাতার আড়ালে লুকিয়ে থাকে। নির্বিচারে বৃক্ষ উজাড়, জমিতে বিভিন্ন রাসায়নিক সার ও কীটনাশক প্রয়োগ শিকারিদের দৌরাত্ম্য, খাদ্যের অভাব বিভিন্ন কারণে প্রকৃতি থেকে পেঁচার সংখ্যা দিন দিন কমে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত