আবুল হোসাইন,দিরাই

১৫ সেপ্টেম্বর, ২০১৫ ২০:২৬

ভাতার দাবিতে এক মাস ধরে অনশনে মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ুম

দিরাইয়ে ভাতার দাবিতে এক মাস ধরে অনশন করছেন মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ুম। গ্রামের বাড়ি উপজেলার জগদল ইউনিয়নের বড় নগদীপুর । তার পিতার নাম মৃত নেজাবত উল্লা। মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট ভবনের বারান্দায় এক নাগারে মাসব্যাপী রাত্রী যাপন করছেন। বয়সের ভারে নুয়ে পরা এই মুক্তিযোদ্ধা না খেয়ে দিন দিন অসুস্থ হয়ে পড়ছেন। স্বাধীনতা যুদ্ধের ৪৪ বছর অতিবাহিত হলেও তিনি মুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন না। মুক্তিযোদ্ধা গেজেটে নাম থাকার পরও কেন আবদুল কাইয়ুম ভাতা পাচ্ছেন না এই প্রশ্নটির উত্তর খুজে পাওয়া যাচ্ছে না কোথাও।

সরেজমিন ঘুরে দেখা যায়, হাসপাতাল রোডের পাশে অবস্থিত উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ ভবনটির বারান্দায় পরে আছেন বৃদ্ধ আবদুল কাইয়ুম। কিছুক্ষন দাড়িয়ে থেকে দেখা যায় তিনি বার বার কাশি দিচ্ছেন, উপস্থিতি টের পেয়ে হাউ মাউ করে কেঁদে উঠলেন, কি যেনো বলতে চাচ্ছেন। কিন্তু স্পষ্ট করে কিছু বলতে পারছিলেন না।
একটু পর নিরব হয়ে তিনি বললেন, আমি মুক্তিযোদ্ধা, ৫ নং সাব সেক্টর কমান্ডার সুরঞ্জিত সেনগুপ্তের অধীনে যুদ্ধ করেছি। আমি ভাতা পাই না, একমাস হয় আমি এখানে থাকি। কমান্ডার আতাউর রহমান খালি বলে ভাতা হবে।

এ ব্যাপারে দিরাই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আতাউর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ূমের নাম ভারতীয় তালিকায় সবার আগে অথচ সে ভাতা পায় না। ৪ বছর পূর্বে ভাতার জন্য সমাজসেবা অফিসে আবেদন করা হয়, তার সাথের সবাই ভাতা পাচ্ছে। মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ুমের নাম ভারতীয় ও সেনাবাহিনীর তালিকায় থাকলেও ভাতা পাচ্ছে না।

তিনি বলেন, সমাজ সেবা অফিসে যোগাযোগ করলে তারা বলছে মুক্তিবার্তা ও গেজেটে নাম নেই।

মুক্তিযোদ্ধা সংসদের একাধিক সদস্য বলেন, ১৯৭১ সালে অধিকাংশ মুক্তিযোদ্ধা স্বাধীনতা যুদ্ধে অংশ গ্রহণের জন্য পাশ্ববর্তি দেশ ভারতে গিয়ে বিভিন্ন কেন্দ্রে অস্ত্র প্রশিক্ষন করেছেন। মুক্তিযোদ্ধা প্রশিক্ষন কেন্দ্রে ভর্তি হওয়ার সময় একটি ফরম পুরন করেছিলেন। এই ফরমগুলো বিগত ১৯৭৪ সালে ভারত সরকার বাংলাদেশ সেনাবাহিনীর নিকট হস্তান্তর করেন। পরবর্তিতে ১৯৮৪ সালে সেনাবাহিনী ওই সকল ফরম বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যানট্রাষ্টের নিকট হস্তান্তর করে। তারা বলছেন, যারা ভারতীয় ও সেনাবাহিনীর তালিকায় অন্তর্ভুক্ত তারা সবাই ভাতা পাচ্ছেন। কিন্ত মুক্তিযোদ্ধা আবদুল কাইয়ূমের নাম ওই দুই তালিকায় থাকলেও তিনি ভাতা পাচ্ছেন না।

আপনার মন্তব্য

আলোচিত