নিজস্ব প্রতিবেদক

১৯ ডিসেম্বর, ২০১৯ ০১:০৬

এমসি কলেজে ব্রতচারী কর্মশালার দ্বিতীয় দিনে জীবনবোধের পাঠ

ব্রতচারী অনুশীলন শুধু গান, নৃত্য আর শারীরিক কসরতের বিষয় নয়। দেশাত্মবোধ ও জীবনবোধের উপলব্ধির অনুশীলণ। সিলেট মুরারিচাঁদ (এমসি) কলেজ তিনদিনব্যাপী ব্রতচারী প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় দিনে বক্তারা এসব কথা বলেন। মঙ্গলবার শুরু হওয়া কর্মশালার বুধবার ছিল দ্বিতীয় দিন।

এমসি কলেজ শহীদ মিনার প্রাঙ্গণে বুধবার সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত প্রশিক্ষণ কর্মশালায় শরীরচর্চা, ব্রতচারী নৃত্য-গীত অনুশীলনের পাশাপাশি বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। রবীন্দ্রনাথ ও গুরুসদয় দত্তের লোকজীবনের উন্নতিসাধনচিন্তা, ভূমিপ্রেম সংক্রান্ত ভাবনায় তাদের সরাসরি সংশ্লিষ্টতা বিষয়ে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা ও লেখক আতাউর রহমান, ব্রতচারীর ইতিহাস ও বর্তমান সময়ে তার প্রাসঙ্গিকতা বিষয়ে লেখক ও অনুবাদক জাহেদ আহমেদ, সমকালীন সময়ের অবিবেচিত, অপরিকল্পিত অগ্রগতির আক্ষেপ থেকে কথা বলেন কবি ও গণমাধ্যমকর্মী সজল ছত্রী।

শরীরচর্চা ও ব্রতচারী নৃত্য-গীত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ব্রতচারী বিমান তালুকদার। জাহেদ আহমদ বলেন, এখনকার জন্য শরীরচর্চা বিষয়ে জীমে গিয়ে করাটা একটা ট্রেন্ড। শরীরচর্চা ও কসরৎ করা জীমসেন্টার ও মাঠে করা দুইটা দুই বিষয়। ব্রতচারী পাঁচটি জ্ঞান-শ্রম-সত্য-ঐক্য-আনন্দ এই পাঁচটি শব্দে আমাদের ইতিহাস-ঐতিহ্য এগুলো আছে। এই সময়ে এসে মনে হতে পারে ‘ব্রতচারী’ ঠিক আমাদের সময়ের শব্দ না। কিন্তু কোন একটা সময়ে এসে আমাদের ভাবতে হবে শব্দগুলোর মধ্যে ব্রতচারী দর্শনটা নিহিত আবার এই শব্দগুলো থেকে ছাড়িয়েও নিয়ে যাওয়া যায়। যায়-কিনা, গিয়েছে কি-না আসলে গিয়েছেও। যারা আমাদের জাতিগঠন করেছেন তারা ব্রতচারী থেকে নিয়েছেন। আমাদের সেনাবাহিনীর যতোগুলো স্ট্রাকচার আমরা দেখি আমাদের বিএনসিসি, গার্ল্সগাইড, কাবস্কাউট সবখানে কোনো না কোনোভাবে ব্রতচারীর একদম শুরুর দিকে জিনিসপত্র থাকার কথা ছিল, না হলে কিভাবে রাষ্ট্রীয় প্রচারমাধ্যমে দেখলাম ৮০র দশক, ৯০-এর মধ্য পর্যন্ত বিটিভিতে এইসব বিষয় পাওয়া যায়।

আজ বৃহস্পতিবার ব্রতচারী কর্মশালার সমাপনী অনুষ্ঠান। সকাল ১০টা থেকে ব্রতচারী অভিপ্রদর্শন, প্রকাশনা ‘ব্রতচারী পরিচেষ্টা’র পাঠন্মোচন ও সনদ প্রদান করা হবে। চলবে দুপুর ১টা পর্যন্ত। সংশ্লিষ্ট ও আগ্রহী সকলকে উপস্থিত থাকার জন্য মুরারিচাঁদ কবিতা পরিষদের সাধারণ সম্পাদক সজল মালাকার ও সভাপতি উমা সরকার অনুরোধ জানান।  

আপনার মন্তব্য

আলোচিত