বিশ্বনাথ প্রতিনিধি

৩০ ডিসেম্বর, ২০১৯ ০১:০৪

অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নদী খননের দাবিতে বিশ্বনাথে মানববন্ধন

সিলেটের বিশ্বনাথের বাসিয়া নদীর দুই তীরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ভরাট হওয়া বাসিয়া নদীর উৎপত্তিস্থল খননের দাবিতে মাবনবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। রোববার (২৯ ডিসেম্বর) বিকেলে স্থানীয় বাসিয়া ব্রিজের উপর ‘বাচাঁও বাসিয়া নদী ঐক্য পরিষদ’ ও সচেতন বিশ্বনাথ সমাজ কল্যাণ সংস্থার ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে অভিযোগের করে বক্তারা বলেন, আদালতে উচ্ছেদ মামলা থাকার পরও বাসিয়া নদীর দুই তীরে প্রভাবশালীদের অবৈধ স্থাপনা দীর্ঘদিন থেকে উচ্ছেদ করা হচ্ছেনা। আর এসব স্থাপনা উচ্ছেদ না করেই পানি উন্নয়ন বোর্ডের অধীনে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাসিয়া নদীর বিশ্বনাথ বাজার থেকে কালিগঞ্জ পর্যন্ত বেশকিছু অংশ জোড়াতালি দিয়ে খননও করা হয়েছে। অন্যদিকে বাসিয়ার উৎপত্তিস্থল সিলেট সদরের মাসুকগঞ্জ (বাইয়ার পার) ও জগন্নাথপুরের পাইলগাঁও’র স্বাধীন বাজার এলাকা ভরাট হয়ে গেছে। কাজেই নদীর উৎপত্তিস্থলের ওই দুই জায়গা খনন করা না হলে বাসয়িা নামক নদীটি একদিন বিলীন হওয়ার আশংকাও রয়েছে।  

সংগঠন দু’টির আহবায়ক ফজল খানের সভাপতিত্বে ও সদস্য-সচিব আব্দুল বাতেনের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার তৈয়ব আলী, বিশ্বনাথ পুরানবাজার বণিক কল্যাণ সমিতির সভাপতি মনির হোসেন, সমাজসেবক শেখ মো. মনির মিয়া, আওয়ামী লীগ নেতা সমর কুমার দাশ, বাচাঁও হাওর আন্দোলনের আহবায়ক সাজিদুর রহমান সুহেল, সাংবাদিক তজম্মুল আলী রাজু, এমদাদুর রহমান মিলাদ, মোহাম্মদ আলী শিপন, বাচাঁও বাসিয়া নদী ঐক্য পরিষদের সদস্য সচিব শামছুল ইসলাম মোমিন, বাসিয়া নাট্য কল্যাণ সংস্থার সভাপতি সিরাজুল ইসলাম, যুবলীগ নেতা শামছুল ইসলাম, সচেতন সমাজ কল্যাণ সংস্থার যুগ্ম-আহবায়ক এসএ সাজু ও রাসেল আহমদ।

আপনার মন্তব্য

আলোচিত