সিলেটটুডে ডেস্ক

১০ জানুয়ারি, ২০২০ ১৪:৩৪

উপশহরের পরিবেশ রক্ষার্থে কল্যাণ পরিষদের সভা

সিলেট নগরীর শাহজালাল উপশহরের পরিবেশ রক্ষার্থে সভা করেছে শাহজালাল উপশহর কল্যাণ পরিষদ। বৃহস্পতিবার (৯ জানুয়ারি) রাত ৮টায় উপশহরে এ সভার আয়োজন করা হয়।

কল্যাণ পরিষদের সভাপতি এহতেশামুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এ.কে.এম বদরুল আমিন হারুনের পরিচালনায় এ সময় অতিথির বক্তব্য দেন ২২নং ওয়ার্ডের কাউন্সিলর এডভোকেট সালেহ আহমদ সেলিম।

বক্তারা সিলেটের অভিজাত আবাসিক এলাকা উপশহরের সুন্দর পরিবেশ বজায় রাখার জন্য সকলকে এক সাথে কাজ করার আহবান জানান।

সভায় জানানো হয়, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আবাসিক এলাকায় কোনো ধরণের ভারী যানবাহন চলাচল বা বাইপাস রাস্তা হিসেবে ব্যবহার করা যাবে না। বক্তারা অভিযোগ করে বলেন, উপশহরের মতো আবাসিক এলাকার মধ্য দিয়ে ভারী ট্রাক চলাচল অত্র এলাকার পরিবেশ নষ্ট করছে। এছাড়া এ এলাকাকে বাইপাস রাস্তা হিসেবে ব্যবহার করে প্রতিদিন ৬০-৭০টি মাটি ভর্তি ট্রাক উপশহরের মধ্য দিয়ে চলাচল করে। এছাড়া উপশহরের আশেপাশে বিভিন্ন স্থানের জলাশয়ও ভরাট করা হচ্ছে এ সকল ট্রাকের মাটি দিয়ে, যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ। অবিলম্বে তা বন্ধ করা উচিত।

বক্তারা অভিযোগ করেন কতিপয় ভূমিখেকো ও জলাশয়খেকোরা সরকারের নিষেধ অমান্য করে তাদের দৌরাত্ম্য চালিয়ে অন্যায়ভাবে বিভিন্ন অপকর্ম চালাচ্ছে যা পরিবেশের ক্ষতি করছে।

সিলেটের অন্যতম অভিজাত আবাসিক এলাকা উপশহরের পরিবেশ রক্ষার্থে পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, পুলিশ কমিশনারের কাছে স্মারকলিপি প্রদান করা হবে বলেও তারা জানান।

এ সময় বক্তব্য রাখেন ডা. মারুফ আলী, আব্দুল মু্ক্তাদির, আজাদ উদ্দিন, ইঞ্জিনিয়ার মাহমুদুর রশিদ মসরু, আফতাব উদ্দিন, কাজী মুজিব, বশির উদ্দিন, আফতাব উদ্দিন, এনাম উদ্দিন ও দিদার হোসেন রুবেল।

এ সময় পরিবেশ রক্ষার জন্য ১০ সদস্যের একটি সাবকমিটি করা হয়।

সভায় উপস্থিত ছিলেন উপশহর কল্যাণ পরিষদের কার্যকরী কমিটির সদস্য, এলাকার বিশিষ্ট মুরুব্বীগণ।

আপনার মন্তব্য

আলোচিত