COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

123

Confirmed Cases

12

Deaths

33

Recovered

1,330,240

Cases

73,868

Deaths

277,707

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

১১ ফেব্রুয়ারি , ২০২০ ০১:৩২

বাঁচানো গেলো না জোড়া লাগানো সিলেটের সেই দুই শিশুকে

জোড়া লাগানো অবস্থায় জন্ম হয়েছিলো শিশু দুটির। সবকিছু আলাদা থাকলেও তাদের পেটের দিক ছিলো জোড়া লাগানো। দুই শিশুর এক লিভার। গত ২৫ জানুয়ারি সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জন্ম হয়েছিলো তাদের। রোববার মারা গেছে এই শিশু দুটি।

অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুটিকে আলাদা করার জন্য পাঠানো হয়েছিলো ঢাকায়। ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশু দুটি গতকাল রবিবার মারা যায়। শিশু দুটির বাবা মামুনুর রশিদ এমন তথ্য জানিয়েছেন।

জানা গেছে, গত ২৫ জানুয়ারি সিলেটের গোয়াইনঘাট উপজেলার ফতেহপুর গ্রামের কৃষক হাফেজ মামুনুর রশিদের স্ত্রী ফাতেমা বেগমকে ভর্তি করা হয় এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। ওইদিন দুপুরে অস্ত্রোপচারের মাধ্যমে জোড়া লাগানো দুটি কন্যা শিশুর জন্ম দেন ফাতেমা। জন্মের পর থেকে শিশু দুটিকে রাখা হয় হাসপাতালের শিশু সার্জারি ওয়ার্ডের ইনকুভেটরে। পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসকরা নিশ্চিত হন শিশু দুটির সকল অঙ্গপ্রত্যঙ্গ স্বাভাবিক ও আলাদা রয়েছে। শুধুমাত্র দুটি শিশুর লিভার একটি। এক লিভার নিয়েই জন্ম নিয়েছে তারা।

হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. নূরুল আলম জানান, শিশু দুটির কিডনি, হার্ট ও ফুসফুস আলাদা ছিল। শুধুমাত্র লিভার ছিল একটি।

জানা গেছে, শিশু দুটির নাম রাখা হয় হান্নানা ও রুহামা। ‘নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট-এনআইসিইউ’ না থাকায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে জোড়ালাগা শিশু দুটিকে আলাদা করা সম্ভব হয়নি। গত ২ ফেব্রুয়ারি তাদেরকে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত