COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

49

Confirmed Cases,
Bangladesh

05

Deaths in
Bangladesh

19

Total
Recovered

768,370

Worldwide
Cases

36,912

Deaths
Worldwide

160,238

Total
Recovered

Source : IEDCR

Source : worldometers.info

নিজস্ব প্রতিবেদক

২১ ফেব্রুয়ারি , ২০২০ ২১:০৬

একুশের দিনে সিলেটে মনিপুরি ভাষার দু’টি শিক্ষা কেন্দ্রের উদ্বোধন

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে সিলেট সিটি কর্পোরেশনের চব্বিশ নম্বর ওয়ার্ডের নয়াবাজার মনিপুরী পাড়ায় স্থানীয় একটি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে ‘নয়াবাজার মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র’ এবং ‘লালাদিঘীর পাড় মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র’ নামে দু’টি মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্রের উদ্বোধন করা হয়।

সিলেট শহরে মনিপুরিদের এই দু’টি ভাষা শিক্ষা কেন্দ্র উদ্বোধন উপলক্ষে শহরের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন শ্রেণী পেশার মনিপুরি নারী পুরুষ নয়াবাজার মনিপুরি পাড়ায় উপস্থিত হয়। সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থার সিলেট বিভাগের সভাপতি অনিল কিষন সিংহের সভাপতিত্বে এবং মনিপুরি শিক্ষার্থী দিপীকা সিনহার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন মনিপুরি কবি ও লেখক নমব্রম শংকর সিংহ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভিন্ন এলাকায় মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র পরিচালনাকারী বেসরকারি প্রতিষ্ঠান এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) এর নির্বাহী পরিচালক লক্ষ্মীকান্ত সিংহ। তাছাড়া বিশেষ তিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকর্মী রতন সিংহ, কুমারধন সিংহ, ব্রজমোহন সিংহ। প্রধান অতিথির বক্তব্যে লক্ষ্মীকান্ত সিংহ বলেন, একডো’র দীর্ঘদিনের ইচ্ছা ছিল সিলেট শহরে মনিপুরি শিক্ষার্থীদের জন্য মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র চালু করা। সবশেষে স্থানীয় মনিপুরি জনগোষ্ঠীর পক্ষ থেকে এ বিষয়ে বার বার তাগিদ দেয়ায় আজকের এই মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ‘নয়াবাজার মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র’ ও ‘লালাদিঘীর পাড় মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র’ নামে এ দু’টি মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্রর শুভ উদ্বোধন করা হলো। তিনি আরো বলেন, একটি আন্তর্জাতিক সংস্থার সহযোগিতায় একডো গত ২০১৫ থেকে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় আরো তিনটি মনিপুরি ভাষা শিক্ষা কেন্দ্র পরিচালনা করে আসছে। তিনি বলেন, ভাষা যেকোন জাতির সাংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। সুতরাং মনিপুরি সংস্কৃতিকে বাঁিচয়ে রাখতে হলে মনিপুরি ভাষাকে বাঁিচয়ে রাখার কোন বিকল্প নেই। তিনি এ বিষয়ে সংশিলষ্ট সবার সহযোগিতা কামনা করেন। সভাশেষে উপস্থিত মনিপুরী শিক্ষার্থীদের মধ্যে মনিপুরি ভাষা শিক্ষার বই ‘লোনদাম লাইরিক’ বিতরণ করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন এলাকা থেকে আগত মনিপুরি অভিভাবকগণ শহরের মনিপুরি শিক্ষার্থীদের জন্য এ দু’টি মনিপুরি শিক্ষা কেন্দ্র পরিচালনার উদ্যোগ গ্রহণ করায় বাস্তবায়নকারী প্রতিষ্ঠান একডো’কে ধন্যবাদ জানান।


আপনার মন্তব্য

আলোচিত