COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

164

Confirmed Cases

17

Deaths

33

Recovered

1,364,737

Cases

76,482

Deaths

293,879

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

জাহিদ উদ্দিন, গোলাপগঞ্জ

২৬ ফেব্রুয়ারি , ২০২০ ১৪:৪৪

গোলাপগঞ্জে বঙ্গবন্ধুর একশত ছবি, প্রদর্শনীতে বাধা আর্থিক অস্বচ্ছলতা

শৈশব থেকেই ছবি আঁকার শখ তার। বাড়িতে আগুনে পোড়া কয়লা কাঠ দিয়ে আঁকাআঁকি করতেন। সেই শখ এখন নেশা ও পেশায় পরিণত হয়েছে।

বলছিলাম সিলেটের গোলাপগঞ্জ উপজেলার বাদেপাশা ইউনিয়নের আলমপুর গ্রামের তরুণ চিত্রশিল্পী রাজেশ্বর বিশ্বাস রাজীবের কথা।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের আর মাত্র ১৯ দিন বাকি। ঐতিহাসিক সেই মুহূর্তকে সামনে রেখে বঙ্গবন্ধুর প্রেমে চিত্রশিল্পী রাজীব এঁকেছেন বঙ্গবন্ধুর 'একশত' ছবি। বঙ্গবন্ধুর এই ছবিগুলো আঁকতে তার সময় লেগেছে প্রায় চার বছর। আঁকা এই ছবিগুলোতে ফুটে উঠেছে জাতির পিতার বর্ণিল জীবনের নানা প্রেক্ষাপট।

রাজীবের মনের মাধুরী মিশিয়ে আঁকা একশটি ছবি নিয়ে একটি প্রদর্শনীরও স্বপ্ন ছিলো তার। এই স্বপ্ন পূরণে বাধা হয়ে দাঁড়িয়েছে আর্থিক অস্বচ্ছলতা। প্রদর্শনীর আয়োজনের জন্য প্রয়োজন অনেক অর্থের। আঁকা এক একটি ছবি বাধাই করতে খরচ হয় দেড় থেকে দুই হাজার টাকা। এমন সামর্থ্য নেই তরুণ চিত্রশিল্পী রাজীবের।

রাজীব ২০০৮ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হন সিলেট শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগে। বর্তমানে তিনি গোলাপগঞ্জে দি আর্ট স্কুল ও বিয়ানীবাজারে চারুলেখা নামের চারুকারু স্কুল পরিচালনা করে আসছেন। এই স্কুলগুলো থেকে স্বল্প কিছু আয় দিয়ে তার এই স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

বঙ্গবন্ধু স্মৃতি পরিষদ ও স্মৃতি পাঠাগার গোলাপগঞ্জ উপজেলা শাখার সভাপতি আবু সুফিয়ান আজম বলেন, চিত্রশিল্পী রাজীবের এমন কাজ বঙ্গবন্ধুর প্রতি সম্মান ও প্রেমের বহি:প্রকাশ। রাজীবের এমন কাজ সবার মাঝে তুলে ধরতে সরকারি ও বেসরকারি উদ্যোগের প্রয়োজন।

আব্দুল আজিজ বাবর নামের এক তরুণ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেমে এ ধরনের কাজ তরুণদের মধ্যে অনুপ্রেরণা যোগাবে। চিত্রশিল্পী রাজীবের এ ধরনের কাজ গোলাপগঞ্জবাসীর জন্য গর্বের।

চিত্রশিল্পী রাজেশ্বর বিশ্বাস রাজীব এ জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্য আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। এই কৃতজ্ঞতাবোধ থেকেই আমি আমার হাতে আঁকা বঙ্গবন্ধু একশটি চিত্রকর্ম এঁকেছি।

এই চিত্র প্রদর্শনীতে সকলের সহযোগিতাও কামনা করেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত