নিজস্ব প্রতিবেদক

০৪ মার্চ, ২০২০ ১৯:২৯

বিড়ালটা কি এভাবেই মারা যাবে?

সিলেট নগরীর পূর্ব মিরাবাজারের একটি ফার্নিচারের দোকানের ছাদে সপ্তাহাধিক সময় ধরে আটকে থাকা একটি বিড়াল মৃত্যুর প্রহর গুনছে। বিড়ালটিকে উদ্ধারে স্থানীয়দের কয়েকজন ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিস, বনবিভাগসহ ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস এবং জাতীয় তথ্যসেবার নাম্বারে ফোন দিয়েও কোন কাজ হয়নি বলে অভিযোগ ওঠেছে।

আটকে থাকা বিড়ালটিকে উদ্ধারে চেষ্টা করে ব্যর্থ হওয়া সৌম্য দত্ত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন অভিযোগ তুলেন।

পরে তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিড়ালটি যে জায়গায় আটকা পড়েছে সেখানে আমরা ওঠার চেষ্টা করে ব্যর্থ হয়েছি। ফায়ার সার্ভিসকে জানানো হলে এটা তাদের কাজ নয় বলে তারাও দায় এড়িয়ে যাচ্ছে।



তিনি আরও জানান, আমরা সিলেট বনবিভাগের সঙ্গে যোগাযোগ করলেও তারা কোনো ধরনের উদ্যোগ নেয়নি। এমনকি ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসের ৯৯৯ নাম্বার এবং জাতীয় তথ্যসেবার ৩৩৩ নাম্বারে ফোন দিয়ে জানালেও তারা কোন উদ্যোগ নেয়নি।

তিনি প্রশ্ন রেখে বলেন, সংশ্লিষ্টদের সকলেই এটা তাদের দায়িত্ব নয় বলে এড়িয়ে যাওয়ার কারণে এই বিড়ালটি কি এভাবেই মারা যাবে?

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ষ্টেশন অফিসার বিষু তালুকদার সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আমরা এ ব্যাপারে অবগত নই। এমনকি এ ব্যাপারে আমাদের সাথে কেউ যোগাযোগ করেননি।

তিনি আরও বলেন, ছোট একটি পাখি হলেও আমরা সেটিকে বাঁচাতে প্রাণপণ চেষ্টা করি। যেহেতু আপনাদের মাধ্যমে বিষয়টি আমরা জেনেছি। আমরা ব্যবস্থা নিচ্ছি।

প্রাণি অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক সংগঠন প্রাধিকারের কোষাধ্যক্ষ তাজুল ইসলাম বলেন, কোন প্রাণি যদি বিপদে পড়ে, তাকে সেখান থেকে উদ্ধারের দায়িত্ব সকলের। প্রাধিকারের পক্ষ থেকে এ ব্যাপারে খোঁজ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সিলেট বনবিভাগের ফরেস্ট অফিসার মো. হাসমত আলী বলেন, আমাদের সাথে এমন বিষয় নিয়ে কেউই কোন যোগাযোগ করেননি। তবে আমরা আজ বিষটি জানলাম, বিড়ালটিকে উদ্ধারে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করছি।

আপনার মন্তব্য

আলোচিত