তাহিরপুর প্রতিনিধি

১৮ এপ্রিল, ২০২০ ১৯:২৯

তাহিরপুরে বন্যার আশঙ্কায় বোরো ধান দ্রুত কাটতে মাইকিং

সুনামগঞ্জে হাওর এলাকা তাহিরপুরে আগামী ৭২ ঘণ্টা ভারি বৃষ্টিপাতসহ আগাম বন্যার আশঙ্কায় দ্রুত হাওরে ধান কাটতে মাইকিং করা হচ্ছে। পাশাপাশি উপজেলার সকল শ্রমিক, কর্মচারী, স্কুলকলেজ, মাদ্রাসার শিক্ষার্থীসহ সবাইকে দ্রুত ধান কাটার কাজে অংশ নেয়ার আহ্বান জানিয়ে মাইকিং করতে বিজ্ঞপ্তি জারি করেছে জেলা পানি উন্নয়ন বোর্ড।

শুক্রবার (১৭ এপ্রিল) রাতে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৭২ ঘণ্টা ও পরবর্তী কয়েকদিন সুনামগঞ্জ জেলা ও ভারতীয় মেঘালয় অঞ্চলে মাঝারি ও ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

এর ফলে সুনামগঞ্জ জেলার নদনদী সমূহের পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টির আশঙ্কা রয়েছে। তাই আগাম বন্যার হাত থেকে হাওরের ফসল রক্ষার স্বার্থে দ্রুত ধান কেটে নিতে সকল ধরনের শ্রমিক, কর্মচারী, স্কুল কলেজ, মাদ্রাসার ছাত্র, সংশ্লিষ্ট পিআইসির সকল সদস্যদের স্বাস্থ্যবিধি মেনে ধান কাটার কাজে অংশ নিতে অনুরোধ করা হয়।

পাউবো কর্মকর্তারা জানান, শুক্রবার পর্যন্ত জেলার ১১ উপজেলায় ২ লক্ষ ২০ হাজার ৯৩৪ হেক্টর জমির ফসলের মধ্যে এ পর্যন্ত ধান কাটা হয়েছে ১৫ হাজার ৫৯৭ হেক্টর জমির ফসল এবং এতে কাজ করছে মোট ৩০ হাজার ৫৯২ জন শ্রমিক।

এদিকে শুক্রবার রাত থেকেই সুনামগঞ্জে ভারি বৃষ্টিপাত ও বজ্রপাত শুরু হওয়ায় পাউবোর পূর্বাভাসে আগাম বন্যার আশঙ্কায় সময়মত ধান কাটতে না পারার দুশ্চিন্তা ভর করছে কৃষকদের।

বন্যার শঙ্কা আর করোনার এমন পরিস্থিতিতে লকডাউনে থাকা সুনামগঞ্জের কৃষকদের পুরো বছরের জীবিকার আহার ঘরে তোলার সংকট নিয়ে বিপাকে হাওরের ৩ লক্ষাধিক কৃষক।

জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান জানান, সুনামগঞ্জ ও ভারতে ভারি বৃষ্টিপাতে আগাম বন্যার আশঙ্কায় হাওরের বোরো ধান রক্ষা করতেই স্থানীয় শ্রমিক ও অভিবাসী শ্রমিকদের দ্রুত ধান কাটার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজেন ব্যানার্জি জানান, আমরা সবাইকে এই করোনা ভাইরাস প্রতিরোধ সচেতনতার সাথে স্বাস্থ্য বিধি মেনে যত দ্রুত সম্ভব হাওরের বোরো ধান কেটে ফলার নিদর্শনা দেওয়া হয়েছে। কারণ বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে বন্যার আশঙ্কা রয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত