সিলেটটুডে ডেস্ক

১৫ মার্চ, ২০২১ ২১:২৮

ভাষাসৈনিক আব্দুল হাকিম মারা গেছেন

ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল হাকিম মারা গেছেন। রোববার রাত ২টার দিকে বার্ধক্যজনিত কারণে মানিকগঞ্জের ঘিওর উপজেলা সদরের নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর। সিপিবি মানিকগঞ্জ জেলা সভাপতি আবুল ইসলাম সিকদার তার মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

কর্মজীবনে আব্দুল হাকিম তেরশ্রী কে এন ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক ছিলেন। বায়ান্নর ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ এবং ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি রাজপথে থেকে সক্রিয় অংশগ্রহণ করেছেন। ১৯৪৯ সালে আব্দুল হাকিম মাস্টার তেরশ্রী কে. এন. ইনস্টিটিউশনের ছাত্র থাকাকালে ভাষা আন্দোলনে অংশ নেন। তিনি বামপন্থি রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন।

তিনি স্ত্রী, এক ছেলে দুই মেয়েসহ অসংখ্য স্বজন-গুণগ্রাহী রেখে গেছেন।

সোমবার যোহরের নামাজ শেষে ঘিওর ডিএন পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে তার প্রথম জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে ‘গার্ড অব অনার’ দেওয়া হয়।

এই সময় প্রশাসনের পক্ষ থেকে সেখানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আইরিন আক্তার, ঘিওর থানার ওসি রিয়াজ উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি আবুল ইসলাম শিকদার, সাধারণ সম্পাদক মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে মরদেহ তার কর্মস্থল তেরশ্রী কে এন ইনস্টিটিউশন মাঠে নেওয়া হয়। তার জন্মস্থান দৌলতপুর উপজেলার কলিয়া ইউনিয়নের ধামশ্বর গ্রামে শেষ নামাজে জানাজার পর পারিবারিক কবরস্থানে মরদেহ দাফন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত