সিলেটটুডে ডেস্ক

০৪ মার্চ, ২০২৩ ১৯:৩৩

আহমদিয়া জামাতের উপর হামলার নিন্দা ও জড়িতদের গ্রেপ্তার দাবি নির্মূল কমিটির

পঞ্চগড়ে আহমদিয়া জামাতের জলসাকে কেন্দ্র করে তাদের উপর জামায়াত-হেফাজত চক্র যে ন্যক্কারজনক সন্ত্রাসী হামলা করেছে তার তীব্র নিন্দা এবং হামলাকারীদের অব.লম্বে গ্রেপ্তারের দাবি জানিয়েছে ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’।

শনিবার (৪ মার্চ ২০২৩) সংগঠনের এক বিবৃতিতে বলা হয়, ‘গত ৩ মার্চ পঞ্চগড়ে আহমদিয়া জামাতের সালানা জলসা বন্ধ করতে জামায়াত-হেফাজতসহ সমমনা সকল সন্ত্রাসী দল ও সংগঠন একযোগে তাদের উপর যে ন্যক্কারজনক হামলা করে তার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই। আমরা গভীর উদ্বেগ ও ক্ষোভের সঙ্গে লক্ষ্য করছি যখনি জামায়াত-হেফাজত চক্র রাজনৈতিকভাবে কোণঠাসা হয়েছে তখনই তারা নিরীহ ধর্মপ্রাণ মানুষকে বিভ্রান্ত করার জন্য আহমদিয়া মুসলিম জামাতসহ সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায় কিংবা ভিন্ন মতাবলম্বীদের উপর হামলা করেছে।

‘জামায়াতে ইসলামীর প্রতিষ্ঠাতা আবুল আ’লা মওদুদী ১৯৫২ সালে ‘কাদিয়ানী সমস্যা’ বই লিখে পাকিস্তানের লাহোরে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধিয়ে আহমদিয়া জামাতসহ শত শত নিরীহ মানুষকে হত্যা করেছে। পাকিস্তানের সামরিক আদালতে এই ঘটনার জন্য দায়ী জামায়াত প্রধান মওদুদীকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। তখন থেকে পাকিস্তান এবং মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশে জামায়াতে ইসলামী এবং তাদের সহযোগী মৌলবাদী সাম্প্রদায়িক চক্র ধারাবাহিকভাবে এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড সংঘটিত করছে অথচ অপরাধীদের গ্রেপ্তার এবং বিচারের আওতায় আনা হচ্ছে না। সাম্প্রদায়িক সন্ত্রাসের জন্য দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়ায় এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বারবার পুনরাবৃত্তি ঘটছে।

নির্মূল কমিটির বিবৃতিতে আরও বলা হয়, ‘যখন আমরা সারাদেশে স্বাধীনতার মাস উদযাপন করছি, রাজনৈতিক দলগুলো যখন জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে সেই সময়ে পঞ্চগড়ের নিরীহ আহমদিয়া জামাতের উপর এ ধরনের নৃশংস হামলাকে আমরা কোনোভাবেই বিচ্ছিন্ন ঘটনা মনে করি না। নির্বাচনের পূর্বে সারাদেশে গৃহযুদ্ধের পরিস্থিতি করার জন্য জামায়াতিরা এ ধরনের হামলা করছে বলে আমরা মনে করি। আমরা অব.লম্বে হামলাকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবি করছি এবং একই সঙ্গে ধর্মের নামে রাজনৈতিক গণহত্যা ও সন্ত্রাসের রাজনীতি নিষিদ্ধকরণের দাবি পুনর্ব্যক্ত করছি।’

বিবৃতিতে স্বাক্ষরদাতারা হলেন বিচারপতি শামসুল হুদা, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ব্যারিস্টার শফিক আহমেদ, অধ্যাপক অনুপম সেন, নাট্যজন রামেন্দু মজুমদার, সমাজকর্মী মালেকা খান, শিল্পী হাশেম খান, শিল্পী রফিকুননবী, অধ্যাপিকা পান্না কায়সার, অধ্যাপিকা মাহফুজা খানম, জননেতা ঊষাতন তালুকদার, কথাশিল্পী সেলিনা হোসেন, চলচ্চিত্রনির্মাতা নাসির উদ্দীন ইউসুফ, অধ্যাপক ডা. কাজী কামরুজ্জামান, ক্যাপ্টেন (অব.) আলমগীর সাত্তার বীরপ্রতীক, ক্যাপ্টেন (অব.) সাহাবউদ্দিন আহমেদ বীরউত্তম, মেজর জেনারেল মোহাম্মদ আবদুর রশীদ (অব.), অধ্যাপক ডা. আমজাদ হোসেন, ড. নূরন নবী, লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, অধ্যাপক মুনতাসীর মামুন, শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, শহীদজায়া সালমা হক, কলামিস্ট সৈয়দ মাহবুবুর রশিদ, শিক্ষাবিদ মমতাজ লতিফ, অধ্যাপক শিল্পী আবুল বারক আলভী, সমাজকর্মী কাজী মুকুল, কথাশিল্পী অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক আয়েশ উদ্দিন, অধ্যাপক মেজবাহ কামাল, ডা. শেখ বাহারুল আলম, ড. মেঘনা গুহঠাকুরতা, ডা. ইকবাল কবীর, সমাজকর্মী সুব্রত চক্রবর্ত্তী, ভূতত্ত্ববিদ মকবুল-ই এলাহী চৌধুরী, সমাজকর্মী শফিকুর রহমান শহীদ, অ্যাডভোকেট আবদুস সালাম, অধ্যাপক মোহাম্মদ সেলিম, অধ্যাপক আবদুল গাফ্ফার, কবি জয়দুল হোসেন, সমাজকর্মী কাজী লুৎফর রহমান, সাবেক জাতীয় ফুটবলার শামসুল আলম মঞ্জু, সমাজকর্মী কামরুননেসা মান্নান, অ্যাডভোকেট আজাহার উল্লাহ্ ভূঁইয়া, অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া, সঙ্গীতশিল্পী জান্নাত-ই ফেরদৌসী লাকী, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব, সাংবাদিক শওকত বাঙালি, অধ্যক্ষ কামরুজ্জামান, অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী শম্পা, লেখক আলী আকবর টাবী, অ্যাডভোকেট কাজী মানছুরুল হক খসরু, অ্যাডভোকেট দীপক ঘোষ, অনলাইন এ্যাক্টিভিস্ট ড. কানিজ আকলিমা সুলতানা, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, সাংবাদিক মহেন্দ্র নাথ সেন, শহীদসন্তান তৌহিদ রেজা নূর, শহীদসন্তান শমী কায়সার, শহীদসন্তান আসিফ মুনীর তন্ময়, শহীদসন্তান তানভীর হায়দার চৌধুরী শোভন, মানবাধিকারকর্মী তরুণ কান্তি চৌধুরী, লেখক সাংবাদিক সাব্বির খান, মানবাধিকারকর্মী আনসার আহমদ উল্লাহ, মানবাধিকারকর্মী স্বীকৃতি বড়ুয়া, অ্যাডভোকেট আবদুল মালেক, লেখক কলামিস্ট মিথুশিলাক মুর্মু, কলামিস্ট অনলাইন এ্যাক্টিভিস্ট লীনা পারভীন, মানবাধিকারকর্মী রহমান খলিলুর, সমাজকর্মী হারুণ অর রশীদ, অ্যাডভোকেট মালেক শেখ, সহকারী অধ্যাপক তপন পালিত, সাংবাদিক দিলীপ মজুমদার, সমাজকর্মী রাশেদুল ইসলাম, সমাজকর্মী ইস্রাফিল খান বাপ্পি, সমাজকর্মী শিমন বাস্কে, সমাজকর্মী শেখ আলী শাহনেওয়াজ পরাগ, সমাজকর্মী সাইফ উদ্দিন রুবেল, লেখক ও চলচ্চিত্রনির্মাতা শাকিল রেজা ইফতি, সমাজকর্মী ফয়সাল হাসান তানভীর প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত