সিলেটটুডে ডেস্ক

১২ এপ্রিল, ২০১৬ ১৩:০০

আদালতে হামলা : এক জেএমবি সদস্যের আমৃত্যু কারাদণ্ডাদেশ

লক্ষ্মীপুর জজ কোর্টে বোমা হামলার ঘটনায় দায়ের করা দুটি মামলায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্য আমজাদ আলীকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর আগে আমজাদ আলীর পুনর্বিচারের নির্দেশ দিয়েছিলেন আদালত।

মঙ্গলবার (১২ এপ্রিল) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এই আদেশ দেয়।

এই আদেশের ফলে জেএমবি সদস্য আমজাদ আলীর স্বাভাবিক মৃত্যু না হওয়া পর্যন্ত তাকে কারাগারে থাকতে হবে।
 
গত বুধবার লক্ষ্মীপুর জজ কোর্টে বোমা হামলা মামলার অন্যতম আসামি মাসুমুর রহমান মাসুমকে হাইকোর্টের দেওয়া মৃত্যুদণ্ড বহাল রাখে আপিল বিভাগ। একই সঙ্গে আমজাদ আলীর পুনর্বিচারের নির্দেশ দেয়।

আজ মঙ্গলবার আমজাদ আলি ও রাষ্ট্রপক্ষের দুটি আপিল পুনঃশুনানির জন্য আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় অন্তর্ভুক্ত হয়। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার এবং আমজাদ আলীর পক্ষে আইনজীবী হাতেম আলী শুনানি করেন। শুনানি শেষে আপিল বিভাগ উপরিউক্ত আদেশ দিয়ে বলে, এই মামলার তদন্তকারী কর্মকর্তার তদন্তে গাফলতি রয়েছে।
 
মামলার বিবরণে জানা যায়, ২০০৫ সালের ৩ অক্টোবর লক্ষ্মীপুর জজ কোর্টের প্রথম যুগ্ম জেলা জজ আদালতে বোমা হামলা চালায় জেএমবি সদস্যরা। বিচার চলাকালে করা ওই হামলায় আদালতের বিচারক এম এ সুফিয়ান, বেঞ্চ অফিসার মো. শফিকুল্লাহসহ কয়েকজন বিচারপ্রার্থী গুরুতর আহত হন। পরে মজিবুল হক নামে এক বিচারপ্রার্থী মারা যান।

এ ঘটনায় জজ কোর্টের নাজির বজলুর রহমান থানায় মামলা দায়ের করেন।

আপনার মন্তব্য

আলোচিত