মোস্তা‌ফিজুর রহমান,বেনাপোল

২১ জুলাই, ২০১৬ ২০:১৯

বেনাপোলে ইন্টিগ্রেটেড চেকপোস্টের উদ্বোধন করলেন হাসিনা-মোদী

বেনাপোল ও পেট্রাপোল বন্দরের সমন্বিত ইন্টিগ্রেটেড চেকপোস্টের (আইসপি) আজ বৃহস্পতিবার (২১ জুলাই)  বিকেল ৫ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভিডিও কনফারেন্সে পশ্চিমবঙ্গের মুখ্য মন্ত্রী মমতা ব্যনার্জীও অংশ গ্রহণ করেন।

বেনাপোল আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল ও ওপারে পেট্রাপোল বন্দরে পৃথক ভিডিও কনফারেন্স‌ের আয়োজন করেন উভয় দেশের বন্দর কর্তৃপক্ষ। ইন্টিগ্রেটেড চেকপোস্ট ছাড়াও বেনাপোল বন্দরের লিংরোড, বাস টার্মিনালসহ আরো কয়েকটি স্থাপনা উদ্বোধন করা হয়।

বেনাপোল স্থল বন্দরের পরিচালক নিতাই চন্দ্র সেন জানান, ভারতের দিল্লি থেকে সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের ঢাকা গণভবন থেকে এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্য মন্ত্রী মমতা ব্যনার্জীও যোগ দেন ভিডিও কনফারেন্সে ।

পরে প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাথে বেনাপোল বন্দরের সমস্যা ও সম্ভাবনা নিয়ে ভিডিও কনফারেন্সে অংশ গ্রহণ করেন, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের সদস্য প্রশাসন ফকির আলাউদ্দিন,কাস্টমস কমিশনার এ এফএম আব্দুল্লাহ খান, যশোর জেলা আওয়ামীলীগের সভাপতি শহীদুল ইসলাম মিলন, শার্শা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, শার্শা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার  মোজাফ্ফর হোসেন, ও বেনাপোল সিএন্ডএফ এজেন্ট  এসোসিয়েশনের  সভাপতি মফিজুর রহমান সজন, কনফারেন্সে উপস্থিতি ছিলেন, খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ,যশোরের জেলা প্রশাসক ড. হুমায়ুন কবির, পুলিশ সুপার আনিসুর রহমান, বিজিবির কমান্ডিং অফিসার লে: কর্নেল জাহাঙ্গীর হোসেন, বন্দরের পরিচালক নিতাই চন্দ্র সেন, কাস্টমস এর অতিরিক্ত কমিশনার ফিরোজ উদ্দিন, বেনাপোল বন্দর, কাস্টমস, বিজিবি, পুলিশ জেলা প্রশাসন সহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে যোগ দেন।

দু'দেশের প্রধান মন্ত্রীরা উভয় বন্দরকে একটি আধুনিক বন্দরে রূপান্তরিত করতে একমত পোষণ করেন। দীর্ঘদিন ধরে দু’পারের ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ভারত অংশে বেনাপোল বন্দরের গাঁ ঘেঁষে ৩০০ হেক্টর জমির ওপর নির্মিত হয় অত্যাধুনিক এই ‘ইন্টিগ্রেটেড চেকপোস্ট’। পরবর্তীতে বেনাপোল বন্দরের সঙ্গে লিংক রোড তৈরি করে সংযোগ দেওয়া হয় পেট্রাপোল বন্দরের ইন্টিগ্রেটেড চেকপোস্টের।

জানা গেছে, ভারতের এই ইন্টিগ্রেটেড চেকপোস্টটির প্রধান নিরাপত্তা দায়িত্বে রয়েছে ২শতাধিক ভারতীয় সীমান্ত রক্ষী বিএসএফ সদস্য। এক হাজার পণ্যবাহী ট্রাকের ধারণ করার ক্ষমতা সম্পন্ন ইন্টিগ্রেটেড চেকপোস্ট বাংলাদেশের সঙ্গে আমদানি রফতানি বাণিজ্যে আরও গতিশীলতা আসবে। ট্রাক টার্মিনাল, এয়ারকন্ডিশন ওয়্যারহাউজ, এক্সপোর্ট-ইমপোর্ট জোনও স্ক্যানিং মেশিনসহ বিশ্বের আধুনিক বন্দরের সব সুযোগ-সুবিধা থাকছে এখানে।

আপনার মন্তব্য

আলোচিত