চট্টগ্রাম সংবাদদাতা

২২ ডিসেম্বর, ২০১৬ ০০:৩২

‘লালকুর্তাওয়ালা’ গফুর হালী আর নেই

‘সোনাবন্ধু তুই আমারে করলি রে দেওয়ানা’, ‘ওই লাল কোর্তাওয়ালা’— গানের স্রষ্টা বর্ষীয়ান সুরের সাধক আব্দুল গফুর হালী আর নেই।

বুধবার (২১ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের মাউন্ট হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। পারিবারিক সূত্রে জানা গেছে, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। গত ২ মাস থেকে তিনি শারীরিক অসুস্থতাজনিত কারণে ভুগছিলেন।

তার পারিবারিক বন্ধু সাংবাদিক নাসির হায়দার সংবাদমাধ্যমকে জানান, ফটিকছড়ি মাইজ ভাণ্ডার দরবার ও মহানগর জামিয়াতুল ফালাহ মসজিদে বৃহস্পতিবার দুপুরে পৃথক দুটি জানাজার নামাজ অনুষ্ঠিত হবে। এর পরে পটিয়া উপজেলার রশিদাবাদে তার পারিবারিক কবর স্থানে শুক্রবার জুম্মার নামাজের পর তাকে সমাহিত করা হবে।

গফুর হালী তার দুই ছেলে ও দুই মেয়ে ও অগণিত ভক্ত গেছেন। জীবদ্দশায় ১৫০০ এর অধিক গান তৈরি করেছেন এই মরমী শিল্পী।

তার শ্রোতানন্দিত গানগুলো হলো— দুই কুলের সুলতান ভাণ্ডারি, দেখে যা রে মাইজভাণ্ডারী, সোনাবন্ধু তুই আমারে করলি রে দেওয়ানা, ওই লাল কোর্তাওয়ালা।

৬টি আঞ্চলিক নাটকের রচয়িতা তিনি। গুলবাহার, নীলমণি, কুশল্যা পাহাড়, চাটগাঁইয়া সুন্দরী, সতী মায়মুনা , আশেকবন্ধ‘র মতো নাটকের রচয়িতা তিনি। সোনাবন্ধু তুই আমারে করলিরে দিওয়ানা, মনের বাগানে ফুটিল ফুলরে, হৃদয়ে আসন করে নেওয়া গানগুলির রচয়িতা তিনি।

পিতা আবদুস সোবহান ও মাতা গুলজার খাতুনের পুত্র আবদুর গফুর হালী’র জন্ম ১৯২৮ সালের ৬আগস্ট চট্টগ্রামের পটিয়া উপজেলার রশিদাবাদে। গান নিয়ে গফুর হালী’র বিখ্যাত গ্রন্থ দুটি হচ্ছে,‘ তত্ত্ববিধি ও জ্ঞানজ্যোত’। ২০১০ সালে হালী’কে নিয়ে নির্মিত হয়েছে প্রামাণ্য চলচ্চিত্র মেঠো পথের গান।

আপনার মন্তব্য

আলোচিত