রাঙ্গামাটি প্রতিনিধি

৩১ ডিসেম্বর, ২০১৬ ১৭:৪৩

রাঙ্গামাটির জুরাছড়িতে ভুয়া সাংবাদিকদের অনলাইন প্রেসক্লাব কমিটি গঠন

রাঙামাটি জেলার জুরাছড়ি উপজেলায় ভুয়া সাংবাদিকের উৎপাত বেড়েছে। উপজেলায় কর্মরত স্থানীয় সাংবাদিকদের অভিযোগ এই ভুয়া সাংবাদিক চক্রটি কোন প্রকার গণমাধ্যমে জড়িত না থেকেও সাংবাদিক হিসেবে পরিচয় দিয়ে যাচ্ছেন।

উপরন্তু তাঁরা গঠনতন্ত্রের বহির্ভূতভাবে অনলাইন প্রেস ক্লাব গঠন করেছে। এতে জুরাছড়িতে প্রকৃতভাবে যারা জাতীয় ও স্থানীয় গণমাধ্যমগুলোতে কাজ করছেন তাদের বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে।

সূত্রে জানা যায়, রাঙামাটির দুর্গম উপজেলা হচ্ছে জুরাছড়ি। উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে পড়া এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানিয়ে যাচ্ছেন জাতীয় ও স্থানীয় গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। কিন্তু গেল ২৬ ডিসেম্বর উপজেলার বস্তনিষ্ট সংবাদ সংগ্রহ ও প্রত্যন্ত অঞ্চল জুরাছড়ির পিছিয়ে এলাকার সুবিধাবঞ্চিত মানুষের খবরাখবর জানানোকে দোহাই দিয়ে স্থানীয় গণ্যমান্য ব্যক্তির উপস্থিতিতে ভুবন জয় সরকারী প্রাথমিক বিদ্যালয় সভা কক্ষে অনলাইন প্রেস ক্লাবের আহবায়ক কমিটি গঠন করা হয়। এতে সত্য প্রিয় চাকমাকে আহবায়ক মহারঞ্জন চাকমাকে সদস্য সচিব এবং ধন রতন চাকমা, সুশান্ত চাকমা, এলি চাকমা, সুদিব্য চাকমা ও বেবী চাকমাকে সদস্য করে আহবায়ক কমিটি গঠন করা হয় বলে স্থানীয় সাংবাদিকরা দাবি করেন।

সূত্র আরো জানায়, গঠিত অনলাইন প্রেস ক্লাবের আহবায়ক কমিটির মধ্যে যারা রয়েছেন তাদের মধ্যে মহারঞ্জন চাকমা ইউপিডিএফর সাবেক সভাপতি ছিলেন। সত্য প্রিয় চাকমা রাঙামাটি স্থানীয় জৈনক এক বেসরকারি সংস্থার পরিচালক। ধন রতন চাকমা আনসার ভিডিপির ইউনিয়ন দল নেতা। সুশান্ত চাকমা চাকমা ভুবন জয় সরকারী উচ্চ বিদ্যালয়ের স্বেচ্ছাসেবক। এছাড়া এলি চাকমা, সুদিব্য চাকমা, বেবী চাকমা হচ্ছেন শিক্ষার্থী।

সংশ্লিষ্ট কমিটির আহ্বায়ক মহারঞ্জন চাকমা ও সদস্য ধন রতন চাকমা সাথে যোগাযোগ করা হলে তারা জানান, আমরা এখনো কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকার প্রতিনিধি কিংবা সংবাদদাতা নই। তবে আগামী ১জানুয়ারী আলোচনার মাধ্যমে কে কোন পত্রিকায় কাজ করবো তা নির্ধারণ করা হবে।

জুরাছড়ি ইউপি চেয়ারম্যান ক্যানন চাকমা জানান, এ বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে যাদেরকে নিয়ে এই কমিটি গঠন করা হয়েছে তারা উপজেলায় সংবাদ সংগ্রহ কিংবা পত্রিকার প্রতিনিধি হিসেবে রয়েছেন বলে মনে হয় না।

জুরাছড়ি উপজেলা পরিষদ চেয়ারম্যান উদয় জয় চাকমা জানান, কোন পত্রিকা কিংবা অনলাইন পত্রিকা সম্পাদকের অনুমতি ছাড়া সাংবাদিক দাবী বৈধ নয়। যদি কেউ এ দাবি করে থাকেন তাহলে এটি আইনগত দণ্ডনীয়। এছাড়া অনলাইন প্রেস ক্লাব গঠন বিষয়ে উপজেলা পরিষদকে অবগত করা হয়নি।

প্রবীণ সাংবাদিক ও জেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি সুনীল কান্তি দে জানান, গণমাধ্যমে যারা প্রকৃতপক্ষে জড়িত তাদের জন্য প্রেসক্লাব। এ ক্লাব গঠন কিংবা সদস্য লাভের জন্য অবশ্যই কোন না কোন পত্রিকার নিয়োগ প্রাপ্ত হতে হয়। যদি কেউ পত্রিকার সাথে যুক্ত না থেকে থাকেন তাহলে এই ধরনের প্রেসক্লাব গঠন করা উচিত হবে না।

আপনার মন্তব্য

আলোচিত